Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

আমেরিকার প্রতিরক্ষা সচিবের চিফ অব স্টাফ হলেন ভারতীয় বংশোদ্ভূত কাশ পটেল

কাশ পটেলের পুরো নাম কাশ্যপপ্রমোদ পটেল। তবে আমেরিকার প্রশাসনিক মহলে তিনি কাশ পটেল নামেই বেশি পরিচিত।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১১ নভেম্বর ২০২০ ১৩:৩৯
কাশ পটেল। ফাইল চিত্র।

কাশ পটেল। ফাইল চিত্র।

আমেরিকার অস্থায়ী প্রতিরক্ষা সচিব ক্রিস মিলারের চিফ অব স্টাফ নিযুক্ত হলেন ভারতীয় বংশোদ্ভূত কাশ পটেল। পেন্টাগন সূত্রে এমনটাই জানানো হয়েছে।

নির্বাচনে হারের পরই গত সোমবার প্রতিরক্ষা সচিব মার্ক এসপার-কে বরখাস্ত করেন ডোনাল্ড ট্রাম্প। তাঁর দায়িত্বভার সামলাতে অস্থায়ী প্রতিরক্ষা সচিব হিসেবে নিযুক্ত করা হয় ন্যাশনাল কাউন্টার টেররিজমের ডিরেক্টর মিলার-কে।

মঙ্গলবার থেকে পেন্টাগনে নতুন দায়িত্ব নেন মিলার। এর পরই তাঁর চিফ অব স্টাফ হিসেবে নিয়োগ করা হয় কাশকে। এই পদে আগে ছিলেন জেন স্টুয়ার্ট। বুধবারই তিনি চিফ অব স্টাফ পদ থেকে ইস্তফা দেন।

কাশ পটেলের পুরো নাম কাশ্যপপ্রমোদ পটেল। তবে আমেরিকার প্রশাসনিক মহলে তিনি কাশ পটেল নামেই বেশি পরিচিত। হাউস পারমানেন্ট সিলেক্ট কমিটি-তে কাউন্টার টেররিজমের উপদেষ্টা হিসেবে কাজ করতেন কাশ। ২০১৯-এ হোয়াইট হাউসে কাউন্টার টেররিজম ডিরেক্টরেট অব দ্য ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল (এনএসসি)-এর সিনিয়র ডিরেক্টর হিসেবে যোগ দেন তিনি।

আরও পড়ুন: ফাইজারের করোনা টিকার পিছনে রয়েছেন এই দম্পতি

কাশের বাবা উগান্ডার এবং মা তানজানিয়ার। নিউ ইয়র্কে কাশের জন্ম হলেও তাঁদের শিকড় রয়েছে গুজরাতে । ১৯৭০ সালে কানাডা থেকে আমেরিকায় চলে আসেন কাশের পরিবার। তার পর তাঁরা নিউ ইয়র্কে পাকাপাকি ভাবে বসবাস শুরু করেন। সেখানেই জন্ম হয়েছে কাশের।

কাশের স্কুল এবং কলেজ জীবন কেটেছে নিউ ইয়র্কেই। তার পর সেখান থেকে ফ্লোরিডায় চলে যান কাশ। সেখানে প্রথম চার বছর স্টেট পাবলিক ডিফেন্ডার হিসেবে কাজ করেন তিনি। পরের আরও চার বছর ফেডেরাল পাবলিক ডিফেন্ডার হিসেবে কাজ করেন। এর পর ফ্লোরিডা থেকে কাশ চলে আসেন ওয়াশিংটন ডিসি-তে। সেখানে ডিপার্টমেন্ট অব জাস্টিস-এ টেররিজম প্রসিকিউটর হিসেবে কাজ করেন। ডিপার্টমেন্ট অব জাস্টিস-এ কাজ করতে করতেই ডিপার্ট অব ডিফেন্স-এ স্পেশাল অপারেশনস কমান্ড-এ যোগ দেন।

Advertisement

আরও পড়ুন

Advertisement