×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জানুয়ারি ২০২১ ই-পেপার

ফের ভারতীয় বংশোদ্ভূত বাইডেন প্রশাসনে, অরুণের পর এ বার মালা

সংবাদ সংস্থা
ওয়াশিংটন২১ নভেম্বর ২০২০ ১৮:৪৮
মালা আডিগা।

মালা আডিগা।

ফের এক ভারতীয় বংশোদ্ভূত বসলেন বাইডেনের প্রশাসনে। শুক্রবার ভারত-মার্কিন বংশোদ্ভূত মালা আডিগাকে হবু ‘ফার্স্ট লেডি’, অর্থাৎ জিল বাইডেনের নীতি নির্ধারকের পদে বসান হল। দক্ষিণ এশিয়ায় শিকড় আছে, এমন মানুষেরা বাইডেনের প্রশাসনে বিশেষ গুরুত্ব পেতে চলেছেন, সেটা আগাগোড়াই বোঝা গিয়েছিল। ভাবী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নির্বাচন থেকে শুরু করে বাইডেনের মন্ত্রিসভায় স্থান পাওয়া অরুণ মজুমদার, তালিকা দীর্ঘ। এবার সেই তালিকাতেই যুক্ত হলেন মালা।

বস্তুত, মালা আডিগার সঙ্গে বাইডেনদের সম্পর্ক অনেক দিনের। বাইডেন-কমলা হ্যারিস প্রচারের সিনিয়র পলিসি অ্যাডভাইজার হিসাবে কাজ করেছিলেন তিনি। ছিলেন বাইডেন ফাউন্ডেশনের হায়ার এডুকেশন অ্যান্ড মিলিটারি ফ্যামিলিজ বিভাগের প্রধান হিসেবেও। বারাক ওবামার প্রশাসনেও গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন তিনি। ডেমোক্র্যাটদের প্রচারে বরাবরই কৃষ্ণাঙ্গ, এশিয়ার বংশোদ্ভুত মানুষেরা প্রাধান্য পেয়ে এসেছেন। বাইডেন শুরু থেকেই একাধিক ভারতীয় বংশোদ্ভূতকে নিজের প্রশাসনের গুরুত্বপূর্ণ স্থানে বসিয়েছেন। তামিলনাড়ুর আদি বাসিন্দা কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট পদে বসানো বা বাঙালি অধ্যাপক অরুণাভ ওরফে অরুণ মজুমদারকে মন্ত্রিসভায় নিয়ে আসা তার সবথেকে বড় উদাহরণ।

আরও পডুন: বাইডেন দিগন্তে অরুণ-উদয়, বাঙালি আবার জগৎসভার শ্রেষ্ঠ আসনে

Advertisement

প্রসঙ্গত, ইলিনয়েসের বাসিন্দা মালা গ্রিনেল কলেজ থেকে গ্র্যাজুয়েট। পড়াশোনা করেছেন ইউনিভার্সিটি অব মিনেসোটা স্কুল অব পাবলিক হেলথ ও ইউনিভার্সিটি অব শিকাগো ল স্কুলেও। পেশায় আইনজীবী মালা শিকাগোর একটি আইন বিষয়ক সংস্থায় দীর্ঘদিন পরামর্শদাতা হিসাবে কাজ করেছেন। তারপর ২০০৮ সালে তিনি বারাক ওবামার প্রচারের সঙ্গে যুক্ত হন।

আরও পডুন: আমেরিকার উইসকনসিনের শপিংমলে বন্দুকবাজের হামলা, আহত ৮

হোয়াইট হাউজের চার নতুন কর্মীর নাম ঘোষণার সময়েই শুক্রবার মালার নামও ঘোষণা করেন জো বাইডেন।

Advertisement