Advertisement
০৩ মে ২০২৪
Israel Hamas War

ইজ়রায়েল বা হামাস নয়, যুদ্ধের ‘নাটের গুরু’ আসলে কে? জানিয়ে দিলেন ইরানের প্রেসিডেন্ট

সৌদি আরব আয়োজিত একটি আরব-ইসলামিক সম্মেলনে শনিবার যোগ দিয়েছিলেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সেখানে গাজ়ার যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে আরব দেশগুলির মধ্যে।

Iran President says main perpetrator of war is not Israel or Hamas but someone else

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ১২:৩৮
Share: Save:

ইজ়রায়েল বা হামাস নয়। পশ্চিম এশিয়ায় গত এক মাসের বেশি সময় ধরে যে যুদ্ধ চলছে, তার ‘নাটের গুরু’ আসলে অন্য কেউ। শনিবার তারই নাম নিলেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। একটি সম্মেলনে যোগ দিয়ে তিনি জানিয়েছেন, এই যুদ্ধের নেপথ্যে মূল হোতা হল আমেরিকা। তারাই আসল অপরাধী। গাজ়ায় ইজ়রায়েলের ধ্বংসলীলায় প্রধান সহযোগীও বটে।

সৌদি আরব আয়োজিত একটি আরব-ইসলামিক সম্মেলনে শনিবার যোগ দিয়েছিলেন ইরানের প্রেসিডেন্ট। সেখানে গাজ়ার যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। যুদ্ধে আমেরিকা ইজ়রায়েলকে অস্ত্র সরবরাহ করায় কড়া ভাষায় তাদের নিন্দা করেছেন রাইসি। অভিযোগ, গাজ়ায় যত বোমা ফেলেছে ইজ়রায়েল, তা অন্তত সাতটি পরমাণু বোমার সমান। ইজ়রায়েলের উপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা প্রয়োগের ডাকও দিয়েছে ইরান।

সংবাদ সংস্থা এএনআইয়ের প্রতিবেদন অনুযায়ী, রাইসি বলেন, ‘‘এই যুদ্ধের মূল অপরাধী আমেরিকার সরকার। ইজ়রায়েল তাদের অবৈধ সন্তান। হাজার হাজার বঞ্চিত প্যালেস্টিনীয় শিশুর জীবনের বিনিময়ে ইজ়রায়েলকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। তারাই গাজ়ার নিরুপায় মানুষগুলোর বিরুদ্ধে প্রতিরক্ষার নামে ইহুদি আগ্রাসনকে উস্কানি দিয়েছে।’’ ইরানি প্রেসিডেন্টের আরও অভিযোগ, ‘‘যুদ্ধের আসল যন্ত্র আমেরিকার হাতেই আছে। তারাই গাজ়ায় যুদ্ধবিরতিতে বাধা দিচ্ছে। আমেরিকার এই আসল রূপ সারা বিশ্বকে চিনে নিতে হবে।’’

তিনি আরও বলেন, ‘‘গাজ়া শহরে যা ঘটছে, তা শুভ এবং অশুভের সংঘাত। কে কোন পক্ষ নেবে, তা তাদেরই নির্বাচন করতে হবে।’’ ইজ়রায়েলের ফৌজের বিরুদ্ধে হামাস যে প্রতিরোধ গড়ে তুলেছে, তার প্রশংসা করেছেন রাইসি। তিনি জানান, ইজ়রায়েলকে বাধা দেওয়া ছাড়া আর কোনও উপায় নেই। তাই এই লড়াইয়ে ইরান সর্বতো ভাবে হামাসের পাশে আছে। এর আগে ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আরব দেশগুলিকে হামাসের বিরুদ্ধে একজোট হওয়ার ডাক দিয়েছিলেন। এ বার আরব দেশগুলির সামনে বসেই বিপরীত আহ্বান জানালেন ইরান প্রেসিডেন্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE