Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Terrorist Attack

terrorist attack: নিউজিল্যান্ডে জঙ্গি হামলা, শপিং মলে পুলিশ-জঙ্গি সংঘর্ষে মৃত ১, জখম ৬ জন

অকল্যান্ডের হামলার নেপথ্যে এক শ্রীলঙ্কার নাগরিক। তিনি আইএস আদর্শে অনুপ্রাণিত হয়েই আক্রমণ করেছেন বলে দাবি নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর।

ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
ওয়েলিংটন (নিউজিল্যান্ড) শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২১ ১২:২৩
Share: Save:

নিউজিল্যান্ডের একটি সুপারমার্কেটে ছুরি নিয়ে হামলা চালালেন এক ব্যক্তি। দেশের প্রধানমন্ত্রী জাসিন্দা ওয়ার্ডেনের দাবি, ঘটনাটি ‘আই এস জঙ্গিদের আদর্শে অনুপ্রাণিত’ এবং হামলাকারী গত পাঁচ বছর ধরে গোয়েন্দা বিভাগের নজরেও ছিলেন। পুলিশ অবশ্য জানিয়েছে, ওই ব্যক্তি শ্রীলঙ্কার নাগরিক। গত ১০ বছর ধরে কর্মসূত্রে তিনি নিউজিল্যান্ডেই ছিলেন।

নিউজিল্যান্ডের অকল্যান্ডে ওই ছুরি হামলায় ছ’জন গুরুতর জখম হয়েছেন। এঁদের মধ্যে রয়েছেন এক মহিলাও। পরে অবশ্য পুলিশের গুলিতে হামলাকারীও নিহত হন। হামলা শুরুর ৬০ সেকেন্ডের মধ্যেই হামলাকারীকে ধরাশায়ী করে ফেলে পুলিশ। তিনি ঘটনাস্থলেই মারা যান। ওয়ার্ডেন পরে একটি সাংবাদিক বিবৃতিতে বলেন, ‘‘এক উগ্রপন্থী নির্দোষ নিউজিল্যান্ডবাসীর উপর হামলা চালিয়েছেন। ওই ব্যক্তি আইএস জঙ্গিগোষ্ঠীর আদর্শে অনুপ্রাণিত ছিলেন।’’

অকল্যান্ডের পুলিশ যদিও জানিয়েছে, গত পাঁচবছর ধরে পুলিশের নজরে রয়েছেন শ্রীলঙ্কার ওই নাগরিক। তবে তিনি কী ভাবে ছুরি নিয়ে সুপারমার্কেটে প্রবেশ করলেন, কেন ই বা হামলা করলেন তা তদন্তকারীদের কাছে এখনও স্পষ্ট নয়। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ওয়ার্ডেন বলেন, ‘‘এই হামলার জন্য কোনও ব্যক্তি দায়ী নয়। হামলার কারণ আসলে একটি বিশ্বাস। বিদ্বেষমূলক মনোভাব থেকেই এই গর্হিত কাজ করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Terrorist Attack ISIS Attack NewZealand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE