Advertisement
১৩ জুন ২০২৪
Jerusalem

আল আকসা মসজিদ চত্বরে ইজরায়েলের নিরাপত্তা মন্ত্রী, আবার উত্তেজনা জেরুজালেমে

মঙ্গলবার ইজরায়েলের জাতীয় নিরাপত্তামন্ত্রীর আল-আকসা পরিদর্শনের সময় বিক্ষোভ দেখায় অধিকৃত পূর্ব জেরুদজালেমের প্যালেস্তেনীয় জনতায় একাংশ।

আল আকসা মসজিদ চত্বর।

আল আকসা মসজিদ চত্বর।

সংবাদ সংস্থা
জেরুজালেম শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ০০:৩১
Share: Save:

ইজরায়েল পুলিশের সঙ্গে প্যালেস্তেনীয় জনতার সংঘর্ষে কয়েক মাস আগেই রক্তে লাল হয়ে গিয়েছিল পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ চত্বরে। মঙ্গলবার সেখানে ইজরায়েলের জাতীয় নিরাপত্তামন্ত্রী বেন গাভিরের প্রবেশ ঘিরে নতুন করে উত্তেজনা ছড়াল সেখানে।

সারা বিশ্বের ইসলাম ধর্মাবলম্বীদের এই পবিত্র আল-আকসা মসজিদের চত্বরেই রয়েছে ইহুদিদের ধর্মস্থান টেম্পল মাউন্ট। ‘স্পর্শকাতর’ এই এলাকা ঘিরে অতীতেও একাধিক বার সংঘাতে জড়িতেছে ইজরায়েল এবং প্যালেস্তেনীয়রা। ২০২০ সালে মসজিদের দখল ঘিরে প্যালেস্তেনীয় সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে লড়াই হয়েছিল ইজরায়েল সেনার।

এই পরিস্থিতিতে মঙ্গলবার ইজরায়েলের জাতীয় নিরাপত্তামন্ত্রীর আল-আকসা পরিদর্শনের সময় বিক্ষোভ দেখায় অধিকৃত পূর্ব জেরুদজালেমের প্যালেস্তেনীয় জনতায় একাংশ। ইজরায়েলে জাতীয় আইনসভার নেসেটের ভোটের পরে গত সপ্তাহে সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থনে তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন দক্ষিণপন্থী লিকুড পার্টির নেতা বেঞ্জামিন নেতানিয়াহু। তার পরেই আল আকসা ঘিরে ইজরায়েল সরকারের ‘তৎপরতা’ নতুন করে বেড়ে গিয়েছে বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jerusalem Jewish People israel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE