Advertisement
২৩ জুন ২০২৪
গাজ়ায় ঢুকল ট্যাঙ্ক, বন্ধ হল হাসপাতাল
Israel-Hamas Conflict

নিন্দার ঝড়, তবু রাফায় ঘাঁটি গাড়ল ইজ়রায়েলি ট্যাঙ্ক

প্যালেস্টাইনি শরণার্থীদের দাবি, তাঁদের কার্যত আর কিচ্ছু নেই, বেঁচে থাকার ইচ্ছেটুকুও শেষ। বেঁচে থাকার উপায়ও হয়তো নেই। ইজ়রায়েলের হামলায় বন্ধ হয়ে গেল রাফার অন্যতম প্রধান কুয়েতি হাসপাতাল।

বিধ্বস্ত রাফা।

বিধ্বস্ত রাফা। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
তেল আভিভ শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ০৫:০৩
Share: Save:

গাজ়ার উপকূল ধরে ১৬ কিলোমিটারেরও বেশি এলাকা নিয়ে রয়েছে সার সার তাঁবু। মাটিতে গর্ত খুঁড়ে শৌচের ব্যবস্থা। খাবারের খোঁজে আবর্জনা ঘাঁটে শিশু-কিশোররা। তাদের বাবা-মায়েরা অপেক্ষা করেন ত্রাণের। যুদ্ধদীর্ণ রাফার এই আশ্রয়-শিবিরগুলিতে হামাস সদস্যেরা ঘাঁটি গেড়ে রয়েছে এই ধুয়ো তুলে নির্বিচারে হামলা চালাচ্ছে ইজ়রায়েল।

প্যালেস্টাইনি শরণার্থীদের দাবি, তাঁদের কার্যত আর কিচ্ছু নেই, বেঁচে থাকার ইচ্ছেটুকুও শেষ। বেঁচে থাকার উপায়ও হয়তো নেই। ইজ়রায়েলের হামলায় আজ বন্ধ হয়ে গেল রাফার অন্যতম প্রধান কুয়েতি হাসপাতাল। হামলায় প্রাণ গিয়েছে বহু চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর। দক্ষিণ গাজ়ার রাফা শহরের উপর ইজ়রায়েলি স্থল অভিযান শুরুর ঠিক তিন সপ্তাহের মাথায় শহরের ঠিক মাঝখানে পৌঁছল ইজ়রায়েলের ট্যাঙ্ক।

সংবাদমাধ্যম সূত্রে খবর, শহরের ঠিক মাঝখানে আল-আওদা মসজিদের কাছে পায়ে হাঁটা বাহিনীর সঙ্গে সঙ্গে দেখা গিয়েছে বেশ কয়েকটা ট্যাঙ্ককে। স্থানীয় বাসিন্দাদের দাবি, রবিবারের পরে সোমবারও লাগাতার গুলি, বোমা ও আকাশহানা চালিয়ে গিয়েছে ইজ়রায়েল। পাল্টা গুলিবর্ষণ করেছে হামাসও। মঙ্গলবার সকাল থেকে সেই হামলা কেন্দ্রীভূত হয়েছে আল-ফালুজা এলাকায়। জাবালিয়া ক্যাম্পের ঠিক পশ্চিমে অবস্থিত এই এলাকায় প্রাণ বাঁচাতে আশ্রয় নিয়েছিলেন বহু প্যালেস্টাইনি। সংবাদমাধ্যম সূত্রে খবর, অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে রাতভর আকাশহানায়। গাজ়ার স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, গত ২৪ ঘণ্টায় অন্তত ৪৬ জন প্রাণ হারিয়েছেন। জখম ১১০ জনেরও বেশি।

রবিবারের ভয়ানক হামলা নিয়ে সারা বিশ্বের তীব্র সমালোচনার মুখে পড়ে ‘ভুল স্বীকার’ করতে কার্যত বাধ্য হয়েছেন ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সোমবার ইজ়রায়েলের পার্লামেন্টে তিনি জানান, “বহু সাবধানতার পরেও রবিবারের হামলায় রাফার নিরীহ মানুষের প্রাণ গিয়েছে। এটি দুঃখজনক ভুল। তদন্ত শুরু হয়েছে, চেষ্টা চলছে নীতি পরিবর্ধন করার।”

মানবাধিকার কর্মীদের একাংশের দাবি, প্যাঁচে পড়েছেন বলেই এত দিন বাদে ক্ষমা চাইছেন নেতানিয়াহু। বাকি একাংশের কথায়, নেতানিয়াহুর পুরো ক্ষমাপ্রার্থনাটাই আসলে ধোঁকার টাটি। তার কারণ, সম্প্রতি এক ব্রিটিশ সংবাদপত্রের তদন্ত-রিপোর্টে জানা গিয়েছে, মোসাদের প্রাক্তন অধিকর্তা ইয়োলি কোহেন ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের আইনজীবী ফাতু বেনসুদাকে ইজ়রায়েলের বিরুদ্ধে মামলা ও তদন্ত করার কারণে একাধিক হুমকি দিয়েছিলেন। সেই হুমকি চলেছিল দীর্ঘ গোপন বৈঠকে। সম্প্রতি বেনসুদার উত্তরসূরি করিম খান নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন করেছেন।

মঙ্গলবারই প্যালেস্টাইনকে স্বাধীন রাষ্ট্র হিসাবে সরকারি ভাবে স্বীকৃতি দিল নরওয়ে, স্পেন ও আয়ারল্যান্ড। গত সপ্তাহে এই সিদ্ধান্তের কথা জানিয়েছিল তারা। ফলে রাষ্ট্রপুঞ্জের সদস্য ১৯৩টি দেশের মধ্যে ১৪৫টি দেশ প্যালেস্টাইনের স্বাধীনতা মেনে নিল। এর ফলে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলির মধ্যেই টানাপড়েন শুরু হয়েছে। তালিকায় অবশ্য নেই আমেরিকা, কানাডা, পশ্চিম ইউরোপের বেশির ভাগ দেশ, অস্ট্রেলিয়া, জাপান ও দক্ষিণ কোরিয়া। প্যালেস্টাইনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়নি ডেনমার্কও। উল্লেখ্য, আয়ারল্যান্ডের বিদেশমন্ত্রী মিখায়েল মার্টিনের কথায়, মানবাধিকার আইন মেনে না চললে ইজ়রায়েলের উপর নিষেধাজ্ঞা জারি করতে পারে আয়ারল্যান্ড ও তার মিত্র ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি। এই দেশগুলি হল সুইডেন, সাইপ্রাস, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, পোলান্ড, স্লোভাকিয়া ও বুলগেরিয়া। স্লোভেনিয়া ও মল্টা জানিয়েছে, তারাও একই পথে হাঁটছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Palestine Conflict Rafah gaza
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE