Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
Japan

তাইওয়ান সঙ্কটের মধ্যেই জাপানের আকাশে চিনা ড্রোন, চর বিমান! প্রত্যাঘাতের প্রস্তুতি

সোমবার থেকে মোট তিন বার চিনের বিজেডকে-০০৫ নজরদারি ড্রোন, ওয়াই-৯ চর বিমান এবং একটি টহলদারি বিমান ওকিনাওয়া এবং মিয়াকো দ্বীপের মধ্যবর্তী স্থান দিয়ে উড়ে গিয়েছে।

জাপানের আকাশসীমার কাছে চিনা ড্রোন ও গুপ্তচর বিমান চলে আসার অভিযোগ।

জাপানের আকাশসীমার কাছে চিনা ড্রোন ও গুপ্তচর বিমান চলে আসার অভিযোগ। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
টোকিও শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ০৯:১৭
Share: Save:

তাইওয়ান প্রণালীতে উত্তেজনার আবহে এ বার জাপানের আকাশসীমায় ঢুকে পড়ার অভিযোগ উঠল চিনা ফৌজের বিরুদ্ধে। বুধবার চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র একটি ড্রোন এবং দু’টি নজরদারি বিমান উপকূলবর্তী শহর ওকিনাওয়ার অদূরে জাপানের আকাশসীমায় ঢোকে বলে সে দেশের প্রতিরক্ষা দফতরের অভিযোগ।

Advertisement

জাপানের প্রতিরক্ষা দফতরের তরফে বিবৃতিতে বলা হয়েছে, গত সোমবার থেকে মোট তিন বার চিনের বিজেডকে-০০৫ নজরদারি ড্রোন, ওয়াই-৯ গুপ্তচর বিমান এবং একটি টহলদারি বিমান ওকিনাওয়া এবং মিয়াকো দ্বীপের মধ্যবর্তী স্থান দিয়ে উড়ে গিয়েছে। হামলার আশঙ্কায় জাপান বিমানবাহিনীর যুদ্ধবিমান প্রস্তুতি শুরু করে। তবে চিনা টহলদারি বিমান আকাশসীমার অন্দরে না ঢুকে ফিরে যায়।

চিনা নৌবহরের সম্ভাব্য হামলা ঠেকাতে ওই অঞ্চলেই কয়েক মাস আসে আমেরিকার সপ্তম নৌবহরের সঙ্গে যৌথ যুদ্ধ মহড়া শুরু করেছে জাপান নৌসেনা। ‘ওরিয়েন্ট শিল্ড’ নামে সেই বার্ষিক যুদ্ধ মহড়ায় আমেরিকার নৌবাহিনীর ক্ষেপণাস্ত্রবাহী ক্রুজার ইউএসএস অ্যান্টিয়েটাম এবং ইউএসএস চ্যান্সেলরসভিল এখনও প্রশান্ত মহাসাগরের ওই অঞ্চলেই রয়েছে। এই পরিস্থিতিতে চর চিনা বিমানের এই ‘তৎপরতা’ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.