Advertisement
২৫ এপ্রিল ২০২৪
IAF

বায়ুসেনার সঙ্গে ‘যুদ্ধে’ জয় নারীশক্তির! ৩২ অবসরপ্রাপ্তকে পেনশনের রায় সুপ্রিম কোর্টের

২০০৬ থেকে ২০০৯ সালের মধ্যে বায়ুসেনা থেকে অবসর নিয়েছিলেন শর্ট সার্ভিস কমিশনের ওই মহিলা অফিসারেরা। কিন্তু তাঁদের পুনর্বহাল করতে রাজি হয়নি বায়ুসেনা।

৩২ জন অবসরপ্রাপ্ত মহিলা বায়ুসেনা অফিসারের পেনশনের নির্দেশ শীর্ষ আদালতের।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ২২:১০
Share: Save:

অবসরের পর দশক পেরিয়ে গেলেও তাঁদের পেনশন চালু করতে গড়িমসি করছিল ভারতীয় বায়ুসেনা। ৩২ জন অবসরপ্রাপ্ত মহিলা অফিসার তাই দ্বারস্থ হয়েছিলেন সুপ্রিম কোর্টের। সোমবার শীর্ষ আদালত আবেদনে সাড়া দিয়ে অবিলম্বে পেনশন চালু করতে বলেছে বায়ুসেনা কর্তৃপক্ষকে।

২০০৬ থেকে ২০০৯ সালের মধ্যে বায়ুসেনা থেকে অবসর নিয়েছিলেন শর্ট সার্ভিস কমিশনের ওই মহিলা অফিসারেরা। কিন্তু তাঁদের পুনর্বহাল করতে রাজি হয়নি বায়ুসেনা। এমনকি, স্থায়ী (পার্মানেন্ট সার্ভিস) কমিশনের জন্য যোগ্যতা যাচাইও করা হয়নি বলে অভিযোগ। তাঁদের স্থায়ী কমিশনের অফিসারদের মতো পেনশনও দেওয়া হয়নি।

বায়ুসেনা কর্তৃপক্ষের এমন আচরণের প্রতিবাদে সুপ্রিম কোর্টে মামলা করেন ওই ৩২ জন অবসরপ্রাপ্ত মহিলা অফিসার। বুধবার প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি হিমা কোহলীর বেঞ্চ স্থায়ী কমিশনের অফিসার হিসাবে বিবেচনা করে ওই অবসরপ্রাপ্ত মহিলা অফিসারদের পেনশনের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন বায়ুসেনাকে। পাশাপাশি, ওই ৩২ জনের মধ্যে ইচ্ছুকদের স্থায়ী কমিশনের জন্য যোগ্যতা যাচাই করার কথাও বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IAF Supreme Court Pension
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE