Advertisement
০১ মে ২০২৪
mahatma gandhi

Mahatma Gandhi: আমেরিকায় আবার গাঁধীর মূর্তি ভাঙল দুষ্কৃতীরা, নিন্দার ঝড় বিভিন্ন মহলে

মার্টিন লুথার কিংয়ের দেশে আগেও বারবার আক্রমণের শিকার হয়েছে গাঁধীমূর্তি। প্রতিবাদে সমাজের সর্বস্তরের মানুষ নিন্দায় সরব হয়েছেন।

ভাঙা সেই গাঁধামূর্তি।

ভাঙা সেই গাঁধামূর্তি।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ১৭:৪০
Share: Save:

আমেরিকায় আবারও মহাত্মা গাঁধীর মূর্তি ভাঙল কয়েক জন দুষ্কৃতী। গত ১৬ অগস্ট নিউ ইয়র্কের শ্রী তুলসী মন্দিরের কাছে গাঁধী স্মারকের উপর প্রতিষ্ঠিত মূর্তিটি ভাঙচুর করে ছ’জন ব্যক্তি। স্থানীয় সংবাদমাধ্যমের খবর, ভাঙচুর চালানোয় অভিযুক্ত ব্যক্তিরা রাস্তার ধারে বিভিন্ন বিদ্বেষমূলক মন্তব্যও লিখে রেখে যায়। এই নিয়ে দ্বিতীয় বার ওই মূর্তিটির উপর আক্রমণের ঘটনা ঘটল।

চলতি মাসেরই ৩ তারিখ এই মূর্তিটিকে ভাঙার চেষ্টা করে অজ্ঞাতপরিচয় কিছু ব্যক্তি। তবে সে যাত্রায় তারা সফল হয়নি। কিন্তু দ্বিতীয় আঘাতে মূর্তিটি পুরোপুরি ভেঙে পড়ে।

তদন্তে নেমে ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে পুলিশ। পুলিশের নজরদার ক্যামেরায় কিছু ২৫-৩০ বছরের যুবককে দেখা যায়, যাদের পরে দু’টি গাড়ি করে চলে যেতে দেখা যায়। পুলিশের অনুমান, এই যুবকরাই মূর্তি ভাঙচুরের সঙ্গে যুক্ত।

নিউ ইয়র্কের প্রাদেশিক আইনসভার সদস্য জেনিফার রাজকুমার মূর্তি ভাঙচুরের ঘটনার নিন্দা করে তিনি বলেন, ‘‘খুব দ্রুত অপরাধীদের গ্রেফতার করে উপযুক্ত শাস্তি দেওয়া হবে।’’ পরে তিনি নিজের টুইটার হ্যান্ডলে জানান, গাঁধীমূর্তি ভাঙচুরের পর যে ভাবে সমাজের বিভিন্ন স্তরের মানুষ প্রতিবাদে সরব হয়েছেন তাতে তিনি আশাবাদী যে সমাজে হিংসা জয়ী হতে পারে না।

চলতি বছরেরই ১৪ জুলাই কানাডায় গাঁধীর একটি আবক্ষ মূর্তি এবং ফেব্রুয়ারিতে আমেরিকার ম্যানহাটনে গাঁধীর একটি পূর্ণাবয়ব মূর্তি ভেঙে ফেলা হয়। তখনও নিন্দার ঝড় উঠেছিল বিভিন্ন মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mahatma gandhi new york Statue vandalised usa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE