Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Malaysia

মঞ্চে চুম্বন করে প্রতিবাদী ব্যান্ড

সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া কিছু ভিডিয়োয় দেখা গিয়েছে, হিলি উপস্থিত দর্শকদের উদ্দেশে বলছেন, তাঁদের মালয়েশিয়ায় আসার সিদ্ধান্তই ‘ভুল ছিল’।

An image of togetherness

মালয়েশিয়ায় সমকামিতা বেআইনি। —প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
কুয়ালা লামপুর শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ০৬:১০
Share: Save:

দেশের এলজিবিটিকিউ বিরোধী নীতির প্রতিবাদে অনুষ্ঠানের মধ্যেই ব্রিটিশ রক ব্যান্ডের সদস্য দুই পুরুষ মঞ্চে চুম্বন করলেন। মালয়েশিয়ায় ভেস্তে গেল সপ্তাহান্তের সঙ্গীত উৎসব।

মালয়েশিয়ায় সমকামিতা বেআইনি। এর জন্য কুড়ি বছর জেল পর্যন্ত হতে পারে। শুক্রবার কুয়ালা লামপুরে ‘গুড ভাইবস মিউজ়িক ফেস্টিভ্যালে’ ব্রিটিশ পপ রক ব্যান্ড ‘দ্য ১৯৭৫’-এর প্রধান গায়ক ম্যাটি হিলি এর বিরুদ্ধে বেশ কিছু কথা বলার পরে প্রতিবাদ জানাতে বাসিস্ট রস ম্যাকডোনাল্ডকে চুম্বন করেন। উৎসব থেকে নিজেদের সরিয়ে নেওয়ার ঘোষণা করে তিনি বলেন, ‘‘দ্য ১৯৭৫-কে কোনও দেশে আমন্ত্রণ করে কার সঙ্গে আমরা যৌন সংসর্গ করব তা বলার কোনও মানে দেখি না।’’ তার পরেই আচমকা তাঁরা মঞ্চ ছাড়েন। দাবি করেন, আধিকারিকেরাই তাঁদের মঞ্চ ছাড়তে বলেছেন। সাকুল্যে আধ ঘণ্টা মঞ্চে ছিলেন তাঁরা।

সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া কিছু ভিডিয়োয় দেখা গিয়েছে, হিলি উপস্থিত দর্শকদের উদ্দেশে বলছেন, তাঁদের মালয়েশিয়ায় আসার সিদ্ধান্তই ‘ভুল ছিল’। তাঁকে বলতে শোনা গিয়েছে, ‘‘দুর্ভাগ্যের কথা, মন খুশি করা গান আপনাদের শোনা হচ্ছে না, কারণ আমি অত্যন্ত ক্রুদ্ধ। আর তার দায় আপনাদের নয়, কারণ আপনারা আপনাদের সরকারের প্রতিনিধিত্ব করেন না। আপনারা অল্পবয়সি আর আমি নিশ্চিত যে, তার মধ্যে অনেকেই সমকামী এবং প্রগতিশীল।’’ এর পরেই ম্যাকডোনাল্ডকে চুম্বন করেন তিনি এবং ব্যান্ড গাইতে থাকে ‘আই লাইক আমেরিকা অ্যান্ড আমেরিকা লাইকস মি’ গানটি।

শনিবার আয়োজকেরা জানিয়েছেন, বিতর্কের মধ্যে বাকি অনুষ্ঠানসূচি বাতিল করা হয়েছে। দেশের যোগাযোগ মন্ত্রক অবিলম্বে তা বন্ধ করার নির্দেশ দিয়েছে বলেও উল্লেখ করা হয়েছে বিবৃতিতে। মালয়েশিয়ার যোগাযোগমন্ত্রী ফাহমি ফাদজ়িল ঘটনার একটি সংবাদ প্রতিবেদন সমাজমাধ্যমে দিয়ে বিষয়টি ‘অত্যন্ত অশিষ্ট আচরণ’ বলেছেন।

তবে মঞ্চ থেকে প্রতিবাদের এই ধরন ম্যাটি হিলির নতুন নয়। ২০১৯ সালে সংযুক্ত আরব আমিরশাহিতে একই ভাবে এক পুরুষ ভক্তকে চুম্বন করেছিলেন তিনি। সেই দেশেও সমকামিতা বেআইনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Music Concert LGBTQ Malaysia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE