Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Pandemic

Pandemic: অতিমারিতে ‘জীবন সঙ্কটে’ ২ কোটি শিশু

পোলিয়া, হাম, ডিপথেরিয়া, টিটেনাসের মতো অন্য টিকাগুলিও পায়নি দু’কোটির উপরে শিশু।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
জেনিভা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২১ ০৬:৪৮
Share: Save:

কোভিড অতিমারির জেরে গত বছর পোলিয়ো, হামের মতো ভ্যাকসিন পায়নি অন্তত ২ কোটি ৩০ লক্ষ শিশু। ফলে নতুন করে সক্রিয় হয়ে উঠতে পারে এই ধরনের ভাইরাসগুলি। বিশ্ববাসীকে নয়া সতর্কবার্তা রাষ্ট্রপুঞ্জের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এবং ইউনাইটেড নেশনস চিল্ড্রেন’স ফান্ড একটি বার্ষিক রিপোর্টে জানিয়েছে, একে করোনার তৃতীয় ঢেউ আসছে। তাতে সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা ছোটদের। কারণ তারা কোভিড-টিকা পায়নি। এর মধ্যে পোলিয়া, হাম, ডিপথেরিয়া, টিটেনাসের মতো অন্য টিকাগুলিও পায়নি দু’কোটির উপরে শিশু। ‘ঝড়’ আসছে। একাধিক সংক্রামক রোগের সামনে ঠেলে দেওয়া হচ্ছে শিশুদের। রিপোর্ট অনুযায়ী, যে দেশগুলিতে শিশুদের টিকাকরণ হয়নি বা কম হয়েছে, তার মধ্যে রয়েছে ভারতও।

বিশেষজ্ঞদের কথায়, বিভিন্ন দেশ করোনা-বিধি লঘু করে দিয়েছে। এ দিকে, কোভিড টিকা তো বাদ-ই থাক, অন্য যে রোগের টিকা বাজারে যথেষ্ট পরিমাণে রয়েছে, সেগুলিও দেওয়া হয়নি শিশুদের। এতে সংক্রামক রোগের জীবাণু বাড়বে, তাদের সংক্রমণ ক্ষমতা বাড়বে। যে রোগগুলি হয়তো টিকা দিয়ে আটকানো যায়, সেগুলিও ছড়াবে। হু-র ‘ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন’ বিভাগের প্রধান কেট ও’ব্রায়েন বলেন, ‘‘২০২১ সালে একটা ঝড় আসার জন্য সবটা তৈরি করে দিয়েছি আমরা।’’ হু আরও জানিয়েছে, মিজ়লস বা হাম একটি অতিসংক্রামক ব্যাধি। ৫ বছরের নীচে শিশুদের মৃত্যুও ডেকে আনতে পারে। বিশেষ করে আফ্রিকা ও এশিয়ায় শিশুদের স্বাস্থ্য তুলনায় দুর্বল। পোলিয়ো ভাইরাস চিরকালের জন্য কোনও শিশুকে পঙ্গু করে দিতে পারে। এ অবস্থায় প্রতিষেধক থেকেও তা না-দিতে পারা দুঃখজনক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Children WHO United Nations Pandemic Vaccines
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE