Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

UNGA: শুভ কর্মপথে ধর নির্ভয় গান, রাষ্ট্রপুঞ্জের সভায় রবীন্দ্রনাথকে স্মরণ নরেন্দ্র মোদীর

সংবাদ সংস্থা
নিউইয়র্ক ২৫ সেপ্টেম্বর ২০২১ ২০:৩৮
আন্তর্জাতিক মঞ্চে রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ প্রধানমন্ত্রীর।

আন্তর্জাতিক মঞ্চে রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ প্রধানমন্ত্রীর।
—ফাইল চিত্র।

ফের এক বার রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ নরেন্দ্র মোদীর। শনিবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার অধিবেশনে নিজের বক্তব্যের শেষে এসে কবিগুরুর শরণ নেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রপুঞ্জের ভূমিকার কথা উল্লেখ করতে গিয়ে রবীন্দ্র-সৃষ্টির আশ্রয় নেন তিনি।

শনিবার রাষ্ট্রপুঞ্জের ৭৬তম সাধারণ সভায় মোদী জলবায়ু পরিবর্তন, কোভিড পরিস্থিতি, ছায়াযুদ্ধ এবং সন্ত্রাসবাদ প্রসঙ্গে রাষ্ট্রপুঞ্জের ভূমিকার কথা স্মরণ করিয়ে দেন। তিনি বলেন, ‘‘রাষ্ট্রপুঞ্জের কার্যকারিতা বাড়াতে হবে। বিশ্বাসযোগ্যতা বাড়াতে হবে।’’ তিনি আরও বলেন, ‘‘রাষ্ট্রপুঞ্জে নানা প্রশ্ন উঠছে। জলবায়ু পরিবর্তন, কোভিড পরিস্থিতি, ছায়াযুদ্ধ, সন্ত্রাসবাদ ইত্যাদি নিয়ে প্রশ্ন উঠছে। আফগানিস্তানের পরিস্থিতি নিয়েও প্রশ্ন উঠছে।’’ এই প্রসঙ্গে তিনি উল্লেখ করেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কথা। তাঁর রচনা ধার করে বলেন, ‘‘শুভ কর্মপথে, ধরো নির্ভয় গান। সব দুর্বল সংশয় হোক অবসান— এই কথা রাষ্ট্রপুঞ্জ এবং প্রতিটি দায়িত্বশীল দেশের পক্ষেও খাটে।’’ দুনিয়ায় শান্তি এবং সমৃদ্ধি প্রতিষ্ঠার আহ্বানও জানান তিনি।

এই প্রথম নয়, এর আগে বহু বার রবীন্দ্রনাথের কবিতার পঙ্‌ক্তি উঠে এসেছে মোদীর গলায়। রাজ্যে গত বিধানসভা নির্বাচনের ভোটপ্রচারে পশ্চিমবঙ্গে এসে বেশ কয়েক বার রবীন্দ্রনাথের কবিতাকে সামনে রেখে রাজ্যবাসীকে বার্তা দেওয়ার চেষ্টা করেছিলেন প্রধানমন্ত্রী। সেই সময় মোদীর বাংলা উচ্চারণ নিয়ে বিতর্ক কম হয়নি। এ বার মোদী রবীন্দ্রনাথের রচনা তুলে ধরলেন আন্তর্জাতিক মঞ্চে।

Advertisement

আরও পড়ুন

Advertisement