Advertisement
১১ মে ২০২৪
COVID19

ইজ়রায়েলে নয়া কোভিড ভেরিয়েন্ট, নজর হু-র

ইজ়রায়েলের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, রোগীদের জ্বর, মাথার যন্ত্রণা, গায়ে ব্যথা রয়েছে। তবে কোনও কিছুই তেমন বাড়াবাড়ি রকমের নয়। জটিল চিকিৎসারও প্রয়োজন নেই।

Representational image of covid.

কোভিডের নতুন ভেরিয়েন্টের আগমনে হতবাক বিজ্ঞানীমহল। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
জেরুসালেম শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৩ ০৬:৩০
Share: Save:

ফের করোনার নতুন ভেরিয়েন্টের আবির্ভাব ঘটল। এ বারে ইজ়রায়েলে। তিন বছর পার করে অতিমারি প্রায় শেষের পথে। তেমনটাই ধারণা বিশেষজ্ঞদের। এর মধ্যে নতুন ভেরিয়েন্টের আগমনে হতবাক বিজ্ঞানীমহল। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, এক দম্পতি বিদেশ সফর সেরে ইজ়রায়েলে ফেরার পরে তাঁদের আরটি-পিসিআর পরীক্ষা হয়েছিল। তাতেই সংক্রমণ ধরা পড়ে। পরীক্ষায় দেখা গিয়েছে কোভিডের নতুন ভেরিয়েন্টটি বিএ.১ বা ওমিক্রন এবং বিএ.২ (ওমিক্রনের সাব-ভেরিয়েন্ট)-এর মিশ্রণ।

ইজ়রায়েলের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, রোগীদের জ্বর, মাথার যন্ত্রণা, গায়ে ব্যথা রয়েছে। তবে কোনও কিছুই তেমন বাড়াবাড়ি রকমের নয়। জটিল চিকিৎসারও প্রয়োজন নেই। সন্দেহ করা হচ্ছে, তিরিশের কোঠার ওই দম্পতি তাঁদের সন্তানের থেকে সংক্রমিত হয়েছেন। ইজ়রায়েলের কোভিড বিশেষজ্ঞ সলমন জ়ারকা জানান, দু’টি করোনা ভেরিয়েন্টের মিশ্রণ পরিচিত ঘটনা। একে অন্যের সংস্পর্শে এলে ভাইরাসের ভেরিয়েন্টগুলি এই চেষ্টাই করে।

গত মাসে ইজ়রায়েলের স্বাস্থ্য মন্ত্রক হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রগুলিতে মাস্ক পরার নিয়ম প্রত্যাহার করেছে। তার পরেই এই ঘটনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, ওমিক্রনের ক্রমাগত জেনেটিক বিবর্তন সম্পর্কে তারা অবগত। বিষয়টিকে নজরে রাখছে তারা। তাদের ওয়েবসাইটে জানানো হয়েছে, তারা অতিমারির বর্তমান পরিস্থিতি ও সক্রিয় ভেরিয়েন্টগুলি সম্পর্কে জানাতে থাকবে। হু-র বক্তব্য, ‘‘এতে গোটা বিশ্বের ভেরিয়েন্ট-চিত্র সম্পর্কে ভাল ভাবে বোঝা সম্ভব হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID19 israel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE