Advertisement
১১ মে ২০২৪
Coronavirus

Coronavirus: হংকংয়ে খোঁজ নয়া ভেরিয়েন্টের

তাঁদের মতে, নতুন ভেরিয়েন্টটি এখন যে পর্যায়ে রয়েছে তাতে এখনই বলা সম্ভব নয় সেটি ঠিক কতটা সংক্রামক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
কেপ টাউন শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ০৮:১৮
Share: Save:

কোভিড নিয়ে বাড়তে থাকা উদ্বেগের মধ্যেই নতুন করে করোনা ভাইরাসের বিশেষ এক ধরনের ভেরিয়েন্টের খোঁজ পাওয়া গেল। বি.১.১৫২৯ নামের এই ভেরিয়েন্টটি ক্রমশ হংকং, দক্ষিণ আফ্রিকা এবং বতসোয়ানার বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট অব কমিউনিকেবল ডিজ়িজ়। আজ এ নিয়ে জরুরি বৈঠক সেরেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) আধিকারিকেরা। তাঁদের মতে, নতুন ভেরিয়েন্টটি এখন যে পর্যায়ে রয়েছে তাতে এখনই বলা সম্ভব নয় সেটি ঠিক কতটা সংক্রামক। কিন্তু সমস্ত রকম সাবধানতা অবলম্বন করাই শ্রেয়।

ন্যাশনাল ইনস্টিটিউট অব কমিউনিকেবল ডিজ়িজ়ের (এনআইসিডি) তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছ, সার্স-কোভ ভাইরাসের একাধিক মিউটেশনের ফলেই সার্স কোভ-২ ভাইরাসের এই নতুন ভেরিয়েন্টটির উৎপত্তি। এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় এ নিয়ে মোট ২২ জন আক্রান্ত হয়েছেন এই ভেরিয়েন্টে। ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের জেনেটিক্স ইনস্টিটিউটের ডিরেক্টর ফ্রাঁসোয়া বালু কোভিডের নতুন ভেরিয়েন্ট সংক্রান্ত একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন, গুরুতর অসুস্থ ও যথাযথ চিকিৎসা না পাওয়া কোনও এইচআইভি আক্রান্ত মানুষের দেহে মিউটেশনের ফলেই তৈরি হয়েছে এই ভেরিয়েন্ট। তবে সেটির ক্ষমতা খতিয়ে দেখছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus COVID19 Hong Kong
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE