Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

অ্যাস্ট্রাজেনেকার টিকায় শুয়োর-জাত পদার্থ নেই, ইন্দোনেশিয়ার মুসলমানদের জানাল টিকা সংস্থা

সংবাদসংস্থা
জাকার্তা ২১ মার্চ ২০২১ ১৮:৫৮
অ্যাস্ট্রাজেনেকা-র টিকা।

অ্যাস্ট্রাজেনেকা-র টিকা।
প্রতীকী চিত্র

অ্যাস্ট্রাজেনেকার টিকা তৈরিতে শুয়োর-জাত পদার্থ ব্যবহার করা হয় কি না, সে বিষয়ে প্রশ্ন উঠেছিল ইন্দোনেশিয়ায়। দেশে মুসলমান জনসংখ্যা সবথেকে বেশি। ফলে টিকা তৈরিতে শুয়োর-জাত পদার্থের ব্যবহার নিয়ে প্রশ্ন ওঠায় বিতর্ক তৈরি হয়। সেই প্রশ্নের জবাবে এ বার টিকা কোম্পানি জানাল তাদের টিকায় কোনও শুয়োর-জাত পদার্থ নেই।

ইন্দোনেশিয়ার সর্বোচ্চ মুসলিম ধর্মীয় সংস্থা ‘ইন্দোনেশিয়া উলেমা কাউন্সিল’ শুক্রবার নিজেদের ওয়েবসাইটে এই টিকাকে ‘হারাম’ বলে উল্লেখ করেছিল। তারা জানায়, এই টিকা তৈরি করতে শুয়োরের অগ্ন্যাশয় ব্যবহার করা হয়। যদিও তারপরেও জরুরি অবস্থায় এই টিকা ব্যবহারের অনুমতি দেয় সংস্থা।

রবিবার অ্যাস্ট্রাজেনেকার ইন্দোনেশিয়ার মুখপাত্র রিজমান আবুদায়েরি একটি বিবৃতিতে বলেন, ‘‘এই টিকা তৈরি করার কোনও পর্যায়েই শুয়োর বা অন্য কোনও প্রাণী-জাত পদার্থ ব্যবহার করা হয়নি।’’ যদিও অ্যাস্ট্রাজেনেকার তরফে এই মন্তব্য করা হলেও এখনও পর্যন্ত ‘ইন্দোনেশিয়া উলেমা কাউন্সিল’ কোনও প্রতিক্রিয়া দেয়নি।

Advertisement

সম্প্রতি ইউরোপের কিছু দেশে দাবি করা হয় অ্যাস্ট্রাজেনেকার টিকা নিলে রক্ত জমাট বাঁধছে। এই দাবি তুলে আগেই অ্যাস্ট্রাজেনেকার টিকার উপর নিষেধাজ্ঞা জারি করে ডেনমার্ক, নরওয়ে, আয়ারল্যান্ড, আইসল্যান্ড, নেদারল্যান্ডস, জার্মানি, ইতালি, ফ্রান্স, স্পেন, পর্তুগাল, স্লোভেনিয়া এবং লাটভিয়া।

অবশ্য অ্যাস্ট্রাজেনেকার তরফে জানানো হয়, এই ধরনের কোনও ঘটনা ঘটেনি। টিকা পুরোপুরি নিরাপদ। এই মন্তব্যের পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-ও জানায় এই টিকা নিরাপদ। তারপরে শুক্রবার এই টিকা জরুরি ভিত্তিতে ব্যবহার করার অনুমতি দিয়েছে ইন্দোনেশিয়া।

আরও পড়ুন

Advertisement