Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
Queen Elizabeth II

বালমোরালের ছোঁয়ায় বদলে গেল ‘লন্ডন ব্রিজ’! রানির মৃত্যুর পরেই শুরু ‘অপারেশন ইউনিকর্ন’

বৃহস্পতিবার রানি এলিজাবেথের প্রয়াত হয়েছেন স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে। তাই স্কটল্যান্ডের জাতীয় প্রতীক ইউনিকর্নের নামাঙ্কিত হয়েছে রানির প্রয়াণ পরবর্তী করণীয়গুলি।

রানি দ্বিতীয় এলিজাবেথ।

রানি দ্বিতীয় এলিজাবেথ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১০:১২
Share: Save:

পরিকল্পনা তৈরি হয়েছিল ছ’দশক আগেই। কিন্তু সমস্যা দেখা দেয় রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণের স্থান ঘিরে। রাতারাতি তাই ‘অপারেশন লন্ডন ব্রিজ’ নাম বদলে হল ‘অপারেশন ইউনিকর্ন’।

Advertisement

লন্ডনের বাকিংহাম কিংবা বার্কশায়ারের উইন্ডসর প্রাসাদ নয়, বৃহস্পতিবার রানি এলিজাবেথের প্রয়াত হয়েছেন স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে। তাই স্কটল্যান্ডের প্রতীক ইউনিকর্নের নামাঙ্কিত হয়েছে রানির প্রয়াণ পরবর্তী করণীয়গুলি। তৈরি হয়েছে সপ্তাহব্যাপী শোকপালনের কর্মসূচি।ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের ১০ ডাউনিং স্ট্রিটের দফতর-সহ ব্রিটেনের সব সরকারি প্রতিষ্ঠানে আগামী এক সপ্তাহ জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। স্থগিত থাকবে পার্লামেন্টের অধিবেশন-সহ যাবতীয় সরকারি এবং রাজনৈতিক কর্মসূচি। যাবতীয় বাণিজ্যিক কার্যকলাপও বন্ধ রাখা হবে। তবে ‘অপারেশন ইউনিকর্ন’ অনুযায়ী নতুন রাজা তৃতীয় চার্লস রাজকীয় বিধি মেনে তাঁর পূর্বসূরির মৃত্যু পরবর্তী কর্তব্য সম্পাদন করবেন।

বৃহস্পতিবার থেকেই ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসির সঞ্চালক ও আধিকারিকদের কালো পোশাকে দেখা গিয়েছে। ‘শোকের এই বহিঃপ্রকাশ’ও অপারেশন ইউনিকর্নেরই অংশ। এর মধ্যে রয়েছে বাকিংহাম প্যালেসে ব্রিটিশ রাজবংশের প্রথা মেনে রানির পারলৌকিক অনুষ্ঠানও। রাজপরিবারের সদস্য ও আত্মীয়দের পাশাপাশি ব্রিটেনের সমস্ত প্রথম সারির রাজনীতিক তাতে অংশ নেবেন।

ব্রিটিশ পুলিশ এবং সেনায় রানির নামের আদ্যক্ষরযুক্ত পতাকা এ বার বদলানোর পালা। সেখানে আসবেন নতুন রাজা চার্লস। কারেন্সি নোট এবং ধাতব মুদ্রায় রানির ছবি প্রতিস্থাপিত করা হবে নতুন রাজার ছবি দিয়ে। তবে অপারেশন ইউনিকর্নের এই পর্ব সমাপ্ত করতে অন্তত দু’বছর সময় লাগবে। ব্রিটিশ ডাকটিকিটেও রানির বদলে আসবে রাজার ছবি। শুধু ইংল্যান্ড, স্কটল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড নয়, যে সব সাবেক ব্রিটিশ উপনিবেশ (বর্তমানে কনওয়েলভুক্ত কয়েকটি দেশ) এখনও উইন্ডসর রাজবংশের প্রতীক ব্যবহার করে, সেখানেও আসবে পরিবর্তনের হাওয়া।

Advertisement

অপারেশন ইউনিকর্নের গুরুত্বপূর্ণ অংশ জাতীয় সঙ্গীতের বদল। আবার সেখানে ফিরে আসবে ‘গড সেভ দ্য কিং’। ‘ঈশ্বর আমাদের করুণাময়ী রানিকে রক্ষা করুন’ বদলে হবে ‘ঈশ্বর আমাদের করুণাময় রাজাকে রক্ষা করুন’।

পদাধিকারবলে রানি এলিজাবেথ ছিলেন ‘চার্চ অব ইংল্যান্ডের’ ধর্মবিশ্বাসের রক্ষক তথা শীর্ষ গভর্নর। সেখানকার ‘বুক অব কমন প্রেয়ার’ নামক প্রার্থনা সঙ্গীতে রানির মঙ্গল কামনা করা হয়েছে। এ বার রাজা তৃতীয় চার্লসের জন্য ঈশ্বরের করুণা কামনা করে প্রার্থনা সঙ্গীতে সংশোধন-পরিমার্জনও হবে অপারেশন ইউনিকর্নের মাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.