Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

লাদেনের রাক্ষস-পুতুল উঠতে চলেছে নিলামে

লাল মুখ। তার উপর কালো কালো ছাপ। জ্বলজ্বল করছে সবুজ চোখ দুটো। হঠাৎ দেখলে ভয় করবে। মনে হবে রাক্ষস। কিন্তু ভাল ভাবে খেয়াল করলে দেখা যাবে, রাক্ষ

সংবাদ সংস্থা
লস অ্যাঞ্জেলেস ২০ জুন ২০১৫ ০২:১৩

লাল মুখ। তার উপর কালো কালো ছাপ। জ্বলজ্বল করছে সবুজ চোখ দুটো। হঠাৎ দেখলে ভয় করবে। মনে হবে রাক্ষস। কিন্তু ভাল ভাবে খেয়াল করলে দেখা যাবে, রাক্ষস নয়, এ আসলে ওসামা বিন লাদেনের পুতুল! এ বার সেই পুতুলই উঠতে চলেছে নিলামে।

বাচ্চারা যেন আল কায়দা জঙ্গি গোষ্ঠীর প্রতি আকৃষ্ট না হয়। তাদের মনে ভয়, আল কায়দা সম্পর্কে ঘৃণা তৈরি করতেই ওসামার এমন পুতুল বানিয়েছে মার্কিন গুপ্তচর সংস্থা, সিআইএ। ১২ ইঞ্চি লম্বা পুতুলটির দু’রকম মাথা। একটি খুলে অন্যটি লাগানো যায়। একটি মাথা ওসামার মতো দেখতে। অন্যটিকে বানানো হয়েছে রাক্ষসের আকারে। পুতুলটির পরনে একটি সাদা জোব্বা। সাদা কাপড়ের প্যান্ট আর কালো জুতো।

জিআইজোর পুতুল বানিয়ে সারা বিশ্বে সাড়া ফেলে দিয়েছিলেন ডোনাল্ড লিভাইন। লাদেনের এই পুতুল বানানোর আর্জি নিয়ে ডোনাল্ডের কাছেই প্রথম দরবার করে সিআইএ। কিন্তু ডোনাল্ড প্রথমে নিমরাজি ছিলেন। যদিও পরে এমন তিনটি পুতুল বানান তিনি।

Advertisement

তাদের মধ্যে একটি রয়েছে সিআইএর কাছে ও অন্য দুটি ছিল ডোনাল্ডের পরিবারের জিম্মায়। গত নভেম্বরে একটি পুতুল নিলামে বিক্রি করেন ডোনাল্ডের পরিবার। দাম ওঠে ১১,৮৭৫ ডলার।

এ বার দ্বিতীয় পুতুলটিও নিলামে উঠতে চলেছে। লস অ্যাঞ্জেলেসের নেট ডি স্যান্ডার্সে নিলাম হবে পুতুলটি। এর সর্বনিম্ন দাম ধরা হয়েছে পাঁচ হাজার ডলার।

আরও পড়ুন

Advertisement