Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

রক্ত জমাট বাঁধার সমস্যা, বাচ্চাদের মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকার ট্রায়াল স্থগিত ব্রিটেনে

সংবাদ সংস্থা
ব্রিটেন ০৭ এপ্রিল ২০২১ ০৯:১২
অ্যাস্ট্রাজেনেকার টিকা।

অ্যাস্ট্রাজেনেকার টিকা।
নিজস্ব চিত্র।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা ব্যবহার করে কমবয়সিদের মধ্যে রক্ত জমাট বাঁধার সমস্যা দেখা দিচ্ছে। এই অভিযোগ ইতিমধ্যেই উঠেছে ইউরোপের বেশ কয়েকটি দেশে। বিষয়টি নিয়ে সতর্কতার অঙ্গ হিসাবে ব্রিটেনে বাচ্চাদের মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকার ট্রায়াল আপাতত বন্ধ রাখা হল। মঙ্গলবার এক বিবৃতিতে এই কথা জানানো হয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তরফে।

সেই বিবৃতিতে বলা হয়েছে, ‘যদিও পেডিয়াট্রিক ক্লিনিক্যাল ট্রায়ালের সুরক্ষা নিয়ে কোনও উদ্বেগ নেই, তবুও আমরা ব্রিটেনের নিয়ন্ত্রকদের থেকে অতিরিক্ত তথ্যের জন্য অপেক্ষা করছি। ট্রায়ালে টিকাকরণের আগে রক্ত জমাটের সমস্যা সংক্রান্ত বিষয়টি নিয়ে আরও খতিয়ে দেখা হবে’। যদিও ট্রায়াল বন্ধ হলেও বাচ্চা এবং তাদের বাবা-মাকে নির্ধারিত সূচি অনুসারে ট্রায়ালের জায়গায় যাওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। টিকা সংক্রান্ত কোনও প্রশ্ন থাকলে তা জানানোর অনুরোধও জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ব্রিটেনে টিকা সংক্রান্ত বিষয়ের নিয়ন্ত্রক (এমএইচআরএ) সারা বিশ্বে দেওয়া অ্যাস্ট্রাজেনেকার টিকা সংক্রান্ত তথ্য বিশ্লেষণ করছে। এমএইচআরএ জানিয়েছিল, ব্রিটেনে দেওয়া ১ কোটি ৮০ লক্ষ অ্যাস্ট্রাজেনেকা টিকার ডোজের মধ্যে ৩০টি ক্ষেত্রে রক্ত জমাট বাঁধার সমস্যা দেখা দিয়েছিল। তার মধ্যে ৭টি ঘটনা ভয়াবহ হয়েছিল। মঙ্গলবার এমএইচআরএ-এর তরফে বলা হয়েছে, ‘বিষয়টি নিয়ে এখনই সিদ্ধান্তে পৌঁছে যাওয়ার সময় আসেনি। এই বিষয়টি নিয়ে পর্যালোচনা চলছে’।

Advertisement

আরও পড়ুন

Advertisement