Advertisement
০৩ ডিসেম্বর ২০২২

পাক-বিজ্ঞাপনে নকল অভিনন্দন

পাকিস্তানে ক্রিকেট বিশ্বকাপ সম্প্রচার করছে জ্যাজ টিভি। তারাই বিজ্ঞাপনটি তৈরি করেছে। সেখানে দেখা যাচ্ছে, ভারতীয় ক্রিকেট দলের নীল জার্সি পরা এক ব্যক্তি চায়ের কাপ হাতে বসে রয়েছেন।

নকল ও আসল।

নকল ও আসল।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুন ২০১৯ ০৩:৩৬
Share: Save:

আগামী রবিবার, ১৬ জুন বিশ্বকাপ ক্রিকেটে ভারত-পাকিস্তান দ্বৈরথ। সেই ম্যাচের উত্তাপ আরও বাড়িয়ে দিয়েছে পাকিস্তানে তৈরি একটি বিজ্ঞাপন! ওই বিজ্ঞাপনটিতে ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে দেখানো হয়েছে। পাকিস্তানের হাতে বন্দি থাকাকালীন তাঁর যে ভিডিয়োটি প্রকাশিত হয়েছিল, সেটিকে অনুকরণ করে বিজ্ঞাপনটি তৈরি হয়েছে। যা নিয়ে শুরু হয়েছে সমালোচনা।

Advertisement

পাকিস্তানে ক্রিকেট বিশ্বকাপ সম্প্রচার করছে জ্যাজ টিভি। তারাই বিজ্ঞাপনটি তৈরি করেছে। সেখানে দেখা যাচ্ছে, ভারতীয় ক্রিকেট দলের নীল জার্সি পরা এক ব্যক্তি চায়ের কাপ হাতে বসে রয়েছেন। তাঁর গোঁফটি অভিনন্দনের মতো। বোঝাই যাচ্ছে, ওই ব্যক্তিকে ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার হিসেবে দেখা হয়েছে।

ওই নীল জার্সিধারীকে প্রশ্ন করা হচ্ছে, ‘‘টসে জিতলে কী করবে?’’ তাঁর উত্তর, ‘‘সরি স্যার, এটা আমার বলা উচিত হবে না।’’ পরের প্রশ্ন, ‘‘ভারতের প্রথম একাদশে কারা থাকবেন?’’ একই উত্তর দিচ্ছেন ওই নীল জার্সি। চা কেমন তা জানতে চাওয়া হচ্ছে ওই ব্যক্তির কাছে। উত্তর, ‘‘দারুণ।’’ এর পর ‘সাজানো অভিনন্দন’কে চলে যেতে বলা হয়। কিন্তু যাওয়ার সময় পিছন থেকে কেউ এক জন তাঁর দু’কাঁধ চেপে ধরে বলছে, ‘‘কাপটা (চায়ের কাপ) কোথায় নিয়ে যাচ্ছ? এটা তো দিয়ে যাও।’’

’ 🇮🇳 (_)

Advertisement

🇮🇳 (_)

গত ২৭ ফেব্রুয়ারি ভারতের আকাশসীমায় ঢোকার চেষ্টা করেছিল পাকিস্তানের কয়েকটি এফ-১৬ যুদ্ধবিমান। মিরাজ বাইসন জেট যুদ্ধবিমান নিয়ে পাক বিমানকে তাড়া করেছিলেন অভিনন্দন। কিন্তু বিমানটি ভেঙে পড়ায় পাক সেনার হাতে বন্দি হয়েছিলেন তিনি। সে সময় অভিনন্দনের একটি ভিডিয়ো প্রকাশ করেছিল পাক সেনা। সেখানে চায়ের কাপ হাতে বসে থাকা উইং কমান্ডারকে কয়েকটি প্রশ্ন করতে শোনা গিয়েছিল এক ব্যক্তিকে। অধিকাংশ উত্তরেই অভিনন্দনকে বলতে শোনা গিয়েছিল, ‘‘সরি স্যার, এটা আমার বলা উচিত হবে না।’’

ভিডিয়োয় অভিনন্দনকে দেখে মনে হয়েছিল তিনি শান্ত, ঠান্ডা মাথায় উত্তর দিচ্ছেন। কিন্তু বিজ্ঞাপনে নীল জার্সি পরিহিতকে দেখে ভয়ার্ত মনে হয়েছে। ওই ব্যক্তির গায়ের রং অনেকটা কালো দেখানো হয়েছে।

বিজ্ঞাপনটি সম্প্রচারিত হওয়ার পরে শুরু হয় সমালোচনা। নেটিজেনদের একাংশের মতে, খেলা নিয়ে এই ধরনের বিজ্ঞাপন মোটেই শোভনীয় নয়। পাক মনোভাব বিজ্ঞাপন থেকেই বোঝা যাচ্ছে। আর এক অংশের কটাক্ষ, বহু দিন বিশ্বকাপ জেতেনি পাকিস্তান, ওরা বরং চায়ের কাপ নিয়েই সন্তুষ্ট থাকুক।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.