Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

Pfizer recalls Chantix: সিগারেট ছাড়ানোর ওষুধেই ক্যানসার সৃষ্টিকারী উপাদান! ‘চ্যানটিক্স’ তুলে নিচ্ছে ফাইজার

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক ১৬ সেপ্টেম্বর ২০২১ ২৩:১৭


ছবি— সংগৃহীত।

ধূমপানের নেশা তাড়াতে বিভিন্ন ধরনের টোটকা প্রয়োগ করে থাকেন অনেকেই। ইদানীং বাজারে মিলছে ধূমপানের নেশা তাড়ানোর ওষুধও। এই ওষুধের মধ্যে উল্লেখযোগ্য চ্যানটিক্স। ফাইজার সংস্থা এই ট্যাবলেট জাতীয় ওষুধটি তৈরি করে। সম্প্রতি এতে ক্যানসার সৃষ্টিকারী কার্সিনোজেনের উপস্থিতি মিলেছে। এর জেরে বাজার থেকে যাবতীয় চ্যানটিক্স ট্যাবলেট তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ওষুধ নির্মাণকারী সংস্থা ফাইজার।

বৃহস্পতিবার ফাইজার জানিয়েছে তাদের তৈরি করা চ্যানটিক্স-এ উচ্চমাত্রায় ক্যানসার সৃষ্টিকারী নাইট্রোসেমিনেজ রয়েছে। এই কারণে ওষুধটি বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে। এ বছর জুন মাসেই ফাইজার চ্যানটিক্স বিতরণ বন্ধ করে দেয়। ইতিমধ্যেই অনেক ওষুধ ফিরিয়েও নেওয়া হয়েছে বলে সংস্থা সূত্রে খবর। ফাইজার সমস্ত হোলসেলার ও বিতরণকারী সংস্থাকে ওষুধ ব্যবহার বন্ধ করার নির্দেশ দিয়েছে। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে চিকিৎসকদের সঙ্গে কথা বলার পরামর্শও দিয়েছে নির্মাণকারী সংস্থা।

২০০৬ সালের মে মাসে ফাইজারের চ্যানটিক্স-কে ছাড়পত্র দেয় আমেরিকার এফডিএ। এটি একটি প্রেসক্রিপশন ড্রাগ বা প্রেসক্রিপশনে ওই ওষুধের নাম লেখা থাকলে, তবেই তা খোলা বাজার থেকে কেনা যাবে। মূলত ১৮ ঊর্ধ্বদের সিগারেটের নেশা ছাড়াতে বিশ্ব জু়ড়ে এই ওষুধ ব্যবহার করা হয়। ১২ থেকে ১৬ সপ্তাহ পর্যন্ত ওষুধটি খেতে হয়। সেই ওষুধেই ক্যানসার সৃষ্টিকারী পদার্থের উপস্থিতির খবর ভয় ধরানোর মত ব্যাপার।

Advertisement

আরও পড়ুন

Advertisement