×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

করোনা, বেকারত্ব নিয়ে হিমশিম অবস্থার মধ্যে ইস্তফা ইটালির প্রধানমন্ত্রীর, সঙ্কটে দেশ

সংবাদ সংস্থা
রোম ২৬ জানুয়ারি ২০২১ ১৯:৩৮

করোনার সংক্রমণে দেশ টালমাটাল। অর্থনীতিও বেশ চাপে রয়েছে। এমন রাজনৈতিক ডামাডোলে ইস্তফা দিলেন ইটালির প্রধানমন্ত্রী গুইসেপ্পে কন্তে। সেনেটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে না পারায় তাঁকে ইস্তফা দিতে হল।

প্রেসিডন্টের দফতর থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট সার্গিয়ো মাতারেলাকে ইস্তফাপত্র দিয়েছেন কন্তে। কাকে এই পদের জন্য মনোনীত করা হবে তা দলের নেতাদের সঙ্গে আলোচনার পর প্রেসিডেন্ট সিদ্ধান্ত নেবেন বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে।

গত দু’সপ্তাহ ধরে নিজের পদ ধরে রাখার মরিয়া চেষ্টা করেছিলেন কন্তে। কিন্তু সেনেটে নিজের শক্তি প্রদর্শনে ব্যর্থ হন তিনি। ২০১৯ থেকেই শরিক দলের সঙ্গে একটা দূরত্ব তৈরি হচ্ছিল কন্তের সরকারের। শেষমেশ সেই ফাটল আরও বড় আকার ধারণ করে। নিজের সরকার টিকিয়ে রাখতে পারবেন না, এই আঁচ করেই আগেভাগে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নেন কন্তে। বিশেষজ্ঞরা বলছেন, সরকার ভেঙে দিয়ে নতুন ভাবে ফিরে আসার চেষ্টা করছেন কন্তে। কিন্তু সেটা কতদূর সফল হবে তা নিয়েও একটা সংশয় তৈরি হয়েছে।

একেই করোনার সংক্রমণ নিয়ে হাবুডুবু খাচ্ছে ইটালি। প্রতি দিন সেখানে মৃত্যুর সংখ্যা বাড়ছে। বাড়ছে সংক্রমণও। তার সঙ্গে অর্থনীতির টালমাটাল অবস্থা। দেশের অর্ধেক অংশে এখনও লকডাউন চলছে। বহু মানুষ কাজ হারিয়েছেন। টিকাকরণ শুরু হলেও তা খুব ধীর গতিতে হচ্ছে। এমন একটা পরিস্থিতির মধ্যে দেশ যখন দাঁড়িয়ে সেই রাজনৈতিক ডামাডোলে ইটালি আরও গভীর সঙ্কটের মুখে পড়ল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisement
Advertisement