×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

আমেরিকার সেনার উপর হামলায় আফগান জঙ্গিদের মদত চিনের

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ০১ জানুয়ারি ২০২১ ১৭:৪৩
আফগানিস্তানে মোতায়েন আমেরিকার সেনা— ফাইল চিত্র।

আফগানিস্তানে মোতায়েন আমেরিকার সেনা— ফাইল চিত্র।

আফগানিস্তানে মোতায়েন আমেরিকার সেনার উপর হামলা চালাতে জঙ্গিদের মদত দিচ্ছে চিন। আমেরিকার কয়েকটি সংবাদমাধ্যমের দাবি, গত মাসে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে পাঠানো গোয়েন্দা রিপোর্টে এই তথ্য দেওয়া হয়েছে।

ট্রাম্প প্রশাসনের এক শীর্ষস্থানীয় আধিকারিককে উদ্ধৃত করে প্রকাশিত খবরে জানানো হয়েছে, আমেরিকার সেনার উপর হামলা চালানোর জন্য আফগানিস্তানের কয়েকটি অ-সরকারি গোষ্ঠী (নন স্টেট অ্যাক্টর)-কে অর্থসাহায্য করছে চিন। ইতিমধ্যে তালিবান-সহ বেশ কিছু জঙ্গিগোষ্ঠী আর্থিক মদত পেয়েছে। আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন এই গোয়েন্দা রিপোর্ট সম্পর্কে ট্রাম্পকে অবহিত করেন।

চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন শুক্রবার আফগান জঙ্গিদের মদতের অভিযোগ খারিজ করেছেন। তিনি বলেন, ‘‘ভুয়ো খবর ছড়িয়ে চিনের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা চলছে। যাঁরা এ কাজ করছেন, তাঁরা বেজিং-ওয়াশিংটন সম্পর্কে ফাটল ধরাতে চান।’’ ওয়াংয়ের দাবি, চিন কখনওই কোনও দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। ছায়াযুদ্ধ চালায় না। বিশ্বের কোথাও ‘নন স্টেট অ্যাক্টর’-দের মদত দেয় না। তিনি বলেন, ‘‘আমরা দু’দশকের যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে শান্তি চাই। সৌভ্রাতৃত্বের প্রত্যাবর্তন চাই।’’

Advertisement

আরও পড়ুন: রেকর্ড জিএসটি আদায় ডিসেম্বরে, ১ লক্ষ ১৫ হাজার কোটি

আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেনের দফতরও আফগানিস্তান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। বাইডেনের দফতরের এক আধিকারিক শুক্রবার বলেন, ‘‘আমরা দেশের বিদায়ী সরকারের কাছে বিষয়টি নিয়ে পূর্ণাঙ্গ তথ্য চাইব।’’ প্রসঙ্গত, এর আগে আমেরিকার সেনার উপর হামলা চালাতে জঙ্গিদের মদত দেওয়ার অভিযোগ উঠেছিল রাশিয়ার বিরুদ্ধে। কিন্তু ট্রাম্প সেই অভিযোগ খারিজ করেছিলেন।

আরও পড়ুন: প্রতি ইঞ্চিতে জবাব পাবে, বলছেন ক্ষুব্ধ, ব্যথিত ও ঘরবন্দি শিশির অধিকারী

Advertisement