×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুন ২০২১ ই-পেপার

রেকর্ড জিএসটি আদায় ডিসেম্বরে, ১ লক্ষ ১৫ হাজার কোটি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০১ জানুয়ারি ২০২১ ১৫:৩৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অতিমারির ধাক্কা কাটিয়ে ধিরে ধিরে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি। আর তার সঙ্গে তাল মিলিয়ে নতুন গতি পেয়েছে পণ্য পরিষেবা কর (গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স বা জিএসটি) আদায়ও। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তথ্য জানাচ্ছে, ডিসেম্বর মাসে জিএসটি সংগ্রহ নতুন রেকর্ড ছুঁয়েছে। টাকার অঙ্কে ১ লক্ষ ১৫ হাজার কোটি পেরিয়েছে।

অর্থ মন্ত্রকের শুক্রবারের বিবৃতি জানাচ্ছে, ২০১৯ সালের ডিসেম্বরের তুলনায় গত ডিসেম্বরে জিএসটি আদায় ১২ শতাংশ বেড়েছে। আনলক পর্বে কেন্দ্রের একাধিক ইতিবাচক পদক্ষেপের কারণেই এই বৃদ্ধি বলে বিবৃতিতে দাবি করা হয়েছে।

গত এক বছরে জিএসটি সংগ্রহ বৃদ্ধির হারে শীর্ষস্থানে রয়েছে কেন্দ্রশাসিত অঞ্চল দাদরা ও নগর হাভেলি। সেখানে ২০১৯ সালের ডিসেম্বরের তুলনায় ২০২০-র ডিসেম্বরে জিএসটি আদায় ৬৮ শতাংশ বেড়েছে। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ত্রিপুরা (প্রায় ২৫ শতাংশ)।

Advertisement

আরও পড়ুন: প্রতি ইঞ্চিতে জবাব পাবে, বলছেন ক্ষুব্ধ, ব্যথিত ও ঘরবন্দি শিশির অধিকারী

করোনা সংক্রমণ রুখতে গত ২৫ মার্চ দেশ জুড়ে লকডাউন শুরু হয়। সংক্রমণ রোখা গেলেও তার অভিঘাতে গুরুতর ক্ষতিগ্রস্ত হয় ব্যবসা জগৎ। ফলে জিএসটি সংগ্রহ কমে যায়। তবে আনলক পর্ব শুরুর পরে ধীরে ধীরে বাজার চাঙ্গা হতে শুরু করে। লকডাউনের ঝিমুনি কাটিয়ে গত অক্টোবরে জিএসটি সংগ্রহ ১ লক্ষ কোটি টাকা ছুঁয়ে নতুন রেকর্ড গড়েছিল।

আরও পড়ুন: লড়াইয়ের কথা স্মরণ করিয়ে তৃণমূলের প্রতিষ্ঠা দিবসে বার্তা মমতার

Advertisement