Advertisement
১৯ জুন ২০২৪
China

মহাকাশ স্টেশনে প্রথম বার মানুষ পৌঁছতে উড়ল চিনের রকেট

মহাকাশ স্টেশনে মানুষ পাঠানোর জন্য এটাই ছিল চিনের প্রথম উদ্যোগ। তা সফল হলে মহাকাশ গবেষণার প্রতিযোগিতায় যুগান্তকারী পদক্ষেপ হবে।

চিনের রকেট।

চিনের রকেট। ছবি—রয়টার্স।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ১২:৪১
Share: Save:

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে নভশ্চরদের নিয়ে যাওয়ার জন্য রওনা দিল চিনের রকেট। মহাকাশ স্টেশনে মানুষ পাঠানোর জন্য এটাই ছিল চিনের প্রথম উদ্যোগ। তা সফল হলে মহাকাশ গবেষণার প্রতিযোগিতায় যুগান্তকারী পদক্ষেপ হবে। চিনের সরকারি চ্যানেলে এই উৎক্ষেপন সরাসরি সম্প্রচারও করা হয়েছে।

চিনের গোবি মরুভূমির জিউকুয়াং উৎক্ষেপণ কেন্দ্র থেকে বেজিংয়ের সময় সকাল ৯টা ২২ মিনিট অর্থাৎ ভারতীয় সময় বৃহস্পতিবার সকাল ৬টা ৫২ মিনিটে উৎক্ষেপণ করা হয়েছিল রকেটটি। সেই মহাকাশযানে ছিলেন ৩ জন নভশ্চর। তাঁরা হলেন নিয়ে হাইশেং, লিউ বোমিং এবং তাং হোংবো। ওই তিন নভশ্চরকে শুভেচ্ছাও জানিয়েছেন পরিবারের লোক এবং সহকর্মীরা। এই যাত্রার সাফল্য কামনা করে সকলে মিলে সে দেশের দেশাত্মবোধক গানও গেয়েছেন।

এটাই মহাকাশ স্টেশনে চিনের নভশ্চর পাঠানোর প্রথম চেষ্টা। গত ৬ মাসে মহাকাশ গবেষণায় বেশ কিছু সাফল্য পেয়েছে চিন। চাঁদ থেকে পাথর, মাটি তুলে আনা ছাড়াও, মঙ্গলে রোবটও পাঠিয়েছে ওই দেশ।

মহাকাশ স্টেশনে যাওয়ার আগে ৩ নভশ্চর।

মহাকাশ স্টেশনে যাওয়ার আগে ৩ নভশ্চর। ছবি—রয়টার্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Space Station Astronaut Rocket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE