Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Russia

মস্কো থেকে বিতাড়িত জার্মান কূটনীতিকেরা

জার্মান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, তাদের ও রুশ প্রতিনিধিদের মধ্যে সাম্প্রতিক কালে কথাবার্তা চলছে। বিদেশের মাটিতে প্রতিনিধিত্ব নিয়ে কিছু ব্যক্তিগত সমস্যা রয়েছে।

Vladimir Putin

২০ জনের বেশি জার্মান কূটনীতিককে রাশিয়া থেকে বহিষ্কার করা হয়েছে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ০৮:৫৯
Share: Save:

বার্লিনের রুশ দূতাবাসের কর্মীদের গণহারে বিতাড়িত করার জবাবে এ বার রাশিয়াও একই কাজ করল। রুশ বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০ জনের বেশি জার্মান কূটনীতিককে বিতাড়িত করা হয়েছে। মন্ত্রকের মুখপাত্র মারিয়া জ়াখারোভা সরকার-পরিচালিত টিভিতে জানিয়েছেন, ২০ জনের বেশি জার্মান কূটনীতিককে রাশিয়া থেকে বহিষ্কার করা হয়েছে। জার্মানির বিদেশ মন্ত্রক জানিয়েছে, তারা রাশিয়ার গতিবিধির উপরে নজর রাখছে।

জার্মান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, তাদের ও রুশ প্রতিনিধিদের মধ্যে সাম্প্রতিক কালে কথাবার্তা চলছে। বিদেশের মাটিতে প্রতিনিধিত্ব নিয়ে কিছু ব্যক্তিগত সমস্যা রয়েছে। জার্মান মন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘‘এ দিনের অবস্থান তারই জেরে নেওয়া সিদ্ধান্তের অংশ।’’ মস্কোর বক্তব্য, ‘‘বার্লিন ক্রমশই রাশিয়া-জার্মানি সম্পর্ক ধ্বংস করে চলেছে। বার্লিনের পদক্ষেপের জবাবে ওদেরই দেওয়া জবাব ফিরিয়ে দিয়েছি আমরা। ওদের কূটনীতিকদের বহিষ্কার করেছি।’’ তারা জানিয়েছে, রাশিয়ায় জার্মানির দূতাবাসে কত জন কাজ করবেন, এ বার থেকে তা নির্ধারণ করে দেবে তারা। গত ৫ এপ্রিল সে কথা জানিয়ে দেওয়া হয়েছে জার্মান রাষ্ট্রদূত গেজ়া আন্দ্রিয়াস ভন গেরকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Germany Vladimir Putin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE