Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Vladimir Putin

Russia-Ukraine War: হ্যাকড রাশিয়ার রেডিয়ো, হঠাৎ বাজতে শুরু করল ইউক্রেনের জাতীয় সঙ্গীত, যুদ্ধবিরোধী গান!

রেডিয়ো স্টেশনের কর্ণধার আলিশার উসমানভ এক জন ধনী ব্যবসায়ী। তাঁকে প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ হিসাবেই অভিহিত করে পশ্চিমী সংবাদমাধ্যম।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ১৭:৪২
Share: Save:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামার নাম নেই। প্রায় প্রতিদিনই দু’তরফে নির্বিচারে ঝরে যাচ্ছে বহু প্রাণ। যুদ্ধক্ষেত্রের বাইরেও জারি রয়েছে আর এক যুদ্ধ। আবারও হ্যাক হয়ে গেল রাশিয়ার একটি জনপ্রিয় রেডিয়ো স্টেশন। আচমকা তাতে বাজতে শুরু করে ইউক্রেনের জাতীয় সঙ্গীত, যুদ্ধবিরোধী গান। ঘটনা ঘিরে শুরু হয়েছে ব্যাপক চাপানউতর।

Advertisement

রাশিয়ায় জনপ্রিয় ‘কোমেরসান্ট এফএম’। বুধবার সেই রেডিয়োয় বাজছিল দুপুরের সংবাদ। কিন্তু আচমকাই খবরের বদলে গমগম করে বাজতে শুরু করে ইউক্রেনের জাতীয় সঙ্গীত।

এফএমের প্রধান সম্পাদক অ্যালেক্সি ভরোবিয়ভ রাশিয়ার সরকারি সংবাদসংস্থা টাসকে বলেন, ‘‘বুধবার রেডিয়োর অনলাইন স্ট্রিম হ্যাক হয়েছিল। ঠিক কী কারণে সাইবার হামলা তা খতিয়ে দেখছেন প্রযুক্তিবিদরা।’’

সূত্রের খবর, শুধু ইউক্রেনের জাতীয় সঙ্গীতই নয়, হ্যাক করে ওই রেডিয়োতে বাজানো হয়েছে একাধিক যুদ্ধবিরোধী গানও। তার মধ্যে একটি গান ছিল জনপ্রিয় রুশ ব্যান্ড ‘নোগু ভেলো’র ‘আই ডোন্ট নিড আ ওয়ার’।

Advertisement

কোমেরসান্ট রেডিয়োর কর্ণধার রুশ অলিগার্ক (রাশিয়ার ধনী এবং রাজনৈতিক ভাবে অত্যন্ত প্রভাবশালী ব্যক্তি) আলিশার উসমানভ। যাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিশ্বস্ত সহচর হিসেবেই অভিহিত করে পশ্চিমী দুনিয়া। ইউক্রেনের উপর হামলার পর উসমানভের উপর নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপিয় ইউনিয়ন এবং আমেরিকা।

ফেব্রুয়ারিতে আনুষ্ঠানিক ভাবে যুদ্ধ শুরু হলেও, ওই এলাকার রাজনীতি সম্পর্কে ওয়াকিবহাল মহল বলছে, নেটমাধ্যমে রাশিয়া ও ইউক্রেনের— একে অপরের উপর ‘সাইবার’ হামলা চালানো নতুন কিছু নয়। ইউক্রেনের বিভিন্ন পরিষেবার উপর সাইবার হামলা চালানোর অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। আবার রাশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যমে নিজেদের বার্তা প্রচারের ঘটনাও ঘটিয়েছে ইউক্রেন। গত মে-তেই সেন্ট পিটার্সবার্গের তিনটি রেডিয়ো স্টেশনে আচমকাই ইউক্রেনের জাতীয় সঙ্গীত এবং যুদ্ধবিরোধী গান বাজানো হয় টানা দু’ঘণ্টা। তার পর কাটলও এক মাস, তার মধ্যেই আবার নতুন করে হ্যাকারদের নিশানায় এল রাশিয়ার একটি রেডিয়ো স্টেশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.