Advertisement
২২ জুলাই ২০২৪
India-Russia

ভারতীয়দের সেনা থেকে ছেড়ে দেবেন রুশ প্রেসিডেন্ট

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হয়ে লড়তে গিয়ে এখনও পর্যন্ত দু’জন ভারতীয়ের মৃত্যু হয়েছে। উচ্চ বেতনের চাকরির আশায় ভারত থেকে প্রতি বছর বহু মানুষ রাশিয়ায় যান।

(বাঁ দিকে) ভ্লাদিমির পুতিন এবং নরেন্দ্র মোদী।

(বাঁ দিকে) ভ্লাদিমির পুতিন এবং নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ০৮:০৭
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনুরোধ মেনে তাদের সেনাবাহিনী থেকে ভারতীয় নাগরিকদের ছেড়ে দিতে রাজি হলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত কাল নৈশভোজে তিনি মোদীকে জানিয়েছেন, ওই নাগরিকদের দেশে ফেরার বন্দোবস্ত করবে তাঁর সরকার।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হয়ে লড়তে গিয়ে এখনও পর্যন্ত দু’জন ভারতীয়ের মৃত্যু হয়েছে। উচ্চ বেতনের চাকরির আশায় ভারত থেকে প্রতি বছর বহু মানুষ রাশিয়ায় যান। অভিযোগ, ২০২২-এর ফেব্রুয়ারিতে ইউক্রেন-যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এই ভারতীয়দের অনেককেই রাশিয়ার সেনাবাহিনীর অন্তর্ভুক্ত করে নেওয়া হয়েছে। যুদ্ধ করতে বাধ্য করা হয়েছে তাঁদের।

প্রধানমন্ত্রী আজ রাশিয়ার ভারতীয় বংশোদ্ভূতদের সম্মেলনে তাঁর তৃতীয় বারের জন্য ক্ষমতায় আসার গৌরবকে তুলে ধরেছেন। তাঁর কথায়, ‘‘৬০ বছর পর ভারতে একই সরকার তৃতীয় বারের জন্য নির্বাচিত হল। এটা খুবই বড় বিষয়। চারটি রাজ্যের বিধানসভা নির্বাচনেও এনডিএ নিরঙ্কুশ ভাবে জিতেছে।’’ ওড়িশায় জয়কে ‘বৈপ্লবিক’ আখ্যা দিয়ে মোদী তাঁর লাল স্কার্ফটি দেখিয়ে বলেছেন যে সেটি ওড়িশার!

ওই লাল স্কার্ফের প্রসঙ্গে এ-ও বলেছেন, “এখানে এক সময় সব বাড়িতে গাওয়া হত— সর পে লাল টোপি রুশি ফির ভি দিল হ্যায় হিন্দুস্তানি! গানটি হয়তো প্রাচীন হয়ে গিয়েছে কিন্তু তার আবেগ চিরসবুজ। রাজ কপূর, মিঠুনদার মতো শিল্পীরা ভারত-রাশিয়ার বন্ধুত্ব পোক্ত করেছেন।” আজ তিনি রাশিয়াকে সব পরিস্থিতিতে ভারতের মিত্র বলেও উল্লেখ করেছেন। তাৎপর্যপূর্ণ ভাবে কূটনীতির জগতে পাকিস্তান এবং চিন এই বাক্যবন্ধটি ব্যবহার করে, নিজেদের ঘনিষ্ঠতা বোঝাতে।

আজ প্রধানমন্ত্রী টি-২০ ক্রিকেট বিশ্বকাপে ভারতের জয়ের উল্লেখ করে বলেন, ‘‘২০১৪ সালের আগে আমরা হতাশার গহ্বরে ছিলাম। আজ আমাদের দেশ আত্মবিশ্বাসে পরিপূর্ণ। আপনারা নিশ্চয় এখানে ভারতের টি-২০ বিশ্বকাপ জয় উদ‌্‌যাপন করেছেন। আজকের তরুণ ভারত শেষ বল এবং শেষ মুহূর্ত পর্যন্ত পরাজয় মেনে নেয় না। যারা সহজে পরাজয় মেনে নেয় না, জয় তাদের পায়ে চুম্বন করে।’’

গত কাল নৈশভোজের আগে বিদ্যুৎচালিত গাড়িতে মোদীকে তাঁর বাসভবন ঘুরিয়ে দেখিয়েছেন পুতিন। চালকের আসনে ছিলেন প্রেসিডেন্ট নিজেই। পুতিনের পাশে বসেছিলেন মোদী। ভিডিয়োয় দেখা গিয়েছে, গাড়ি চালাতে চালাতে মোদীর সঙ্গে কথা বলছেন পুতিন। বাসভবনের আশপাশের এলাকাও প্রধানমন্ত্রীকে ঘুরিয়ে দেখিয়েছেন তিনি। তার পর গাড়ি থামিয়ে সেখানেই নেমে পড়েন দু’জনে। গাড়ি থেকে নামার পর কথা বলতে বলতে হাঁটেন কিছু ক্ষণ।

আজ রাতে (ভারতীয় সময়) ভিয়েনা পৌঁছন মোদী। এক্সে তিনি জানিয়েছেন, অস্ট্রিয়া সফর কাছে স্পেশ্যাল। উন্নত পৃথিবী গড়ে তুলতে দুই দেশ পারস্পরিক মূল্যবোধের দিক থেকে যুক্ত। অস্ট্রিয়ায় সেখানকার চ্যান্সেলরের সঙ্গে বৈঠকের পাশাপাশি একাধিক অনুষ্ঠানে অংশ নেবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vladimir Putin PM Narendra Modi India Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE