Advertisement
০৬ মে ২০২৪
S jaishankar

আগে স্বাভাবিক হোক সীমান্ত, চিনকে জয়শঙ্কর

নয়াদিল্লি তাই চিনের এই ‘নিউ নর্মাল’-এর দাবিকে সমূলে উড়িয়ে দিয়েছে। তাদের বক্তব্য, এখনও অনেক বিষয় রয়ে গিয়েছে, যার সমাধান হয়নি।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ০৬:৩৭
Share: Save:

গোগরা হট স্প্রিং (পেট্রোলিং পয়েন্ট ১৫) এলাকা থেকে সেনা সরিয়ে নেওয়ার পরে চিনের দাবি, সংঘাত শেষ। দ্বিপাক্ষিক সম্পর্ক স্বাভাবিক করে নেওয়া প্রয়োজন। এটাই এখন ‘নিউ নর্মাল’ (আগেকার অভাবনীয় পরিস্থিতি, যা বর্তমানে স্বাভাবিক) হিসেবে মেনে নেওয়া হোক। সম্প্রতি ভারতে নিযুক্ত চিনের রাষ্ট্রদূত সান ওয়েদং দাবি করেছেন, সব মিলিয়ে স্থিতাবস্থা রয়েছে ভারত-চিন সীমান্তে। যদিও ভারতীয় প্রতিরক্ষা সূত্রের বক্তব্য, প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে দেপসাং এবং ডেমচক এলাকায় এখনও চিনা সেনা ভারতের বেশ কিছু টহলদারির পোস্ট আটকে রেখে দিয়েছে।

নয়াদিল্লি তাই চিনের এই ‘নিউ নর্মাল’-এর দাবিকে সমূলে উড়িয়ে দিয়েছে। তাদের বক্তব্য, এখনও অনেক বিষয় রয়ে গিয়েছে, যার সমাধান হয়নি। সীমান্তে স্বাভাবিকতায় পৌঁছতে আরও অনেক পথ হাঁটতে হবে চিনকে। আজ ‘সেন্টার ফর কন্টেম্পোরারি চায়না স্টাডিজ’-এর আয়োজিত ‘নতুন যুগে চিনের বিদেশনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক’ শীর্ষক আলোচনা সভায় বক্তৃতা দেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। গত কয়েক মাস ধরেই ধারাবাহিক ভাবে বিদেশমন্ত্রী বলে এসেছেন, সীমান্তে শান্তি না ফিরলে ভারত ও চিনের সম্পর্ক স্বাভাবিক হবে না। আজও সে কথা উল্লেখ করে তীব্র ভাবে বেজিংয়ের দিকে তোপ দেগেছেন তিনি। পরে বক্তৃতার বিভিন্ন অংশ টুইটও করেছেন বিদেশমন্ত্রী।

ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্কের প্রশ্নে জয়শঙ্করের বক্তব্য, “অতীতে ভারত সর্বদাই আত্মসংযমের নীতি নিয়ে চলেছে। এর ফলে অন্যদের ধারণা হয়েছে যে, তারা ভারতের পছন্দের বিষয়ে ‘ভিটো’ দিতে সক্ষম। কিন্তু সেই সময়কে আমরা পিছনে ফেলে এসেছি। নতুন যুগ শুধুমাত্র চিনেরই আসেনি।” বিদেশমন্ত্রী আরও বলেছেন, “ভারত এবং চিনের মতপার্থক্যকে নজরে রেখে এটাই বলা যায় যে, গত ষাট বছর ধরে তাদের ভিতরের কাঠামোগত পার্থক্যই আজ সমস্যা তৈরি করেছে। দু’দেশের মধ্যে স্বাভাবিক সম্পর্কের ভিতই হল সীমান্তবর্তী এলাকায় শান্তি এবং সংহতি। বিভিন্ন সময়ে এই সীমান্তের বিষয়টি নিয়ে জলঘোলা করা হয়েছে।”

বস্তুত, চিনের ‘নিউ নর্মাল’-এর তত্ত্বকে খারিজ করে ও প্রচ্ছন্ন চ্যালেঞ্জ জানিয়েই জয়শঙ্কর বলেছেন, “গত কয়েক বছর ধরে ভারত-চিন সম্পর্কে এবং গোটা অঞ্চলে বিভিন্ন রকম সমস্যা তৈরি হচ্ছে। কিন্তু যে অচলাবস্থা জারি রয়েছে তা যদি চলতেই থাকে, তা হলে সেটি ভারত এবং চিন কারও পক্ষেই শুভ হবে না। এই ধরনের ‘নিউ নর্মাল’ পরিস্থিতি তৈরি করলে তার প্রতিক্রিয়াও নতুন হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

S jaishankar China India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE