Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩

হজে এ বার ঘুমের ‘বাক্স’, একদম বিনামূল্যে!

হজ চলাকালীন সৌদিতে আসা মানুষদের জায়গা দিতে গিয়ে হিমশিম খায় হোটেলগুলি। আবার অনেকেরই হোটেল ভাড়া নেওয়ার সামর্থ্য থাকে না। এই তাঁবুগুলিতে অল্প সময়ের জন্য বিশ্রাম বা ঘুমিয়ে নিতে পারবেন তাঁরা।

এই সেই ঘুমের বাক্স।

এই সেই ঘুমের বাক্স।

সংবাদ সংস্থা
মক্কা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০১৮ ০২:২৪
Share: Save:

ফাইবার গ্লাসের ছোট একটা চৌখুপি বাক্স। দৈর্ঘ্য মেরেকেটে ৩ মিটার। লম্বায় এক মিটারের বেশি নয়। এ বারের হজে আসা ২০ লক্ষ পুণ্যার্থীকে ছ’দিনের জন্য জায়গা দিতে এই রকম ‘ন্যাপ-পড’-এর ব্যবস্থা করছে সৌদি সরকার। একদম বিনামূল্যে।

এই ধরনের ‘ন্যাপ-পড’-এর চল জাপানে নতুন নয়। সে দেশে একে বলে ‘ক্যাপসুল হোটেল’। সৌদির এই বাক্স-ঘরগুলিও কেনা হয়েছে জাপান থেকেই। প্রতিটির দাম এক হাজার ইউরো। একটি স্বেচ্ছাসেবী সংস্থার প্রধান মনসুর আল-আমির জানিয়েছেন, তাঁরা ১৮ থেকে ২৪টি বাক্স-ঘরের ব্যবস্থা করেছেন পুণ্যার্থীদের জন্য। হজ চলাকালীন সৌদিতে আসা মানুষদের জায়গা দিতে গিয়ে হিমশিম খায় হোটেলগুলি। আবার অনেকেরই হোটেল ভাড়া নেওয়ার সামর্থ্য থাকে না। এই তাঁবুগুলিতে অল্প সময়ের জন্য বিশ্রাম বা ঘুমিয়ে নিতে পারবেন তাঁরা। শীতাতপ নিয়ন্ত্রিত এই খোপ বা পডগুলির ভিতরে থাকবে তোষক, চাদর ও বিরাট এক আয়না। যাতে আলো জ্বলবে। জনা প্রতি তিন ঘণ্টা করে ব্যবহার করতে পারবেন এটি। এক জন ছাড়লে সেটি পরিষ্কার করে অন্য জনকে ব্যবহার করতে দেওয়া হবে। আমির বলেছেন, ‘‘ভিড়ে ঠাসা মক্কায় এই ধরনের ব্যবস্থায় অনেকেই উপকৃত হবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.