Advertisement
০৪ মে ২০২৪
Meat shop

মাংস বিক্রি করতে হলে এখন খরচ করতে হবে ১৫ হাজার টাকা! কেন এই নির্দেশ বাংলাদেশ সরকারের?

নতুন এই নিয়ম চালু হল বাংলাদেশে। নির্দেশ দিয়েছে প্রাণীসম্পদ দফতর। বিক্রেতারা জানিয়েছে, এর ফলে মাংসের দাম বাড়বে। চাপ পড়বে ক্রেতাদের উপর।

১৫ হাজার টাকা দিয়ে লাইসেন্স নিতে হবে। নয়তো বাংলাদেশে মাংস বিক্রি করতে পারবেন না দোকানিরা।

১৫ হাজার টাকা দিয়ে লাইসেন্স নিতে হবে। নয়তো বাংলাদেশে মাংস বিক্রি করতে পারবেন না দোকানিরা। ছবি: প্রতীকী

সংবাদ সংস্থা
ঢাকা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৫:৩৯
Share: Save:

মাংস বিক্রি করতে গেলে এ বার খরচ করতে হবে টাকা। একটু-আধটু নয়। ১৫ হাজার টাকা দিয়ে লাইসেন্স নিতে হবে। নয়তো বিক্রি করতে পারবেন না দোকানিরা। নতুন এই নিয়ম চালু হল বাংলাদেশে। নির্দেশ দিয়েছে প্রাণীসম্পদ দফতর। বিক্রেতারা জানিয়েছে, এর ফলে মাংসের দাম বাড়বে। চাপ পড়বে ক্রেতাদের উপর।

গত ২৮ ডিসেম্বর এই নির্দেশ জারি করেছে প্রাণীসম্পদ দফতর। জানিয়েছে, শুধু মাংস বিক্রি নয়, কসাইখানা এবং মাংস প্রক্রিয়াকরণ কেন্দ্র খুলতে গেলেও সরকারের অনুমতি নিতে হবে। খরচ পড়তে পারে ৭০ হাজার টাকা পর্যন্ত (বাংলাদেশের স্থানীয় মুদ্রায়)।

এত দিন বাংলাদেশের শহরে মাংস বিক্রির জন্য পুরসভার থেকে ট্রেড লাইসেন্স নিতে হত। কিন্তু গ্রামে এই অনুমতি লাগত না। এ বার শহরে পুরসভার থেকে ট্রেড লাইসেন্সের পাশাপাশি প্রাণীসম্পদ দফতরের অনুমতি নিতে হবে। গ্রামেও সেই নিয়ম চালু হল। কেন এই কড়াকড়ি চালু করল বাংলাদেশ সরকার? প্রাণীসম্পদ দফতরের প্রধান মহম্মদ এমাদুল হক তালুকদার ‘প্রথম আলো’কে জানিয়েছেন, যেখানে সেখানে মাংস বিক্রি বা কাটা হলে তা পরিবেশের ক্ষতি করে। মানবশরীরে রোগ সংক্রমণ হতে পারে। তাই যেখানে সেখানে মাংস কাটা বন্ধ করতেই এত কড়াকড়ি। কত মাংস বিক্রি হল, কত উৎপাদন হল, তা জানতেও নতুন নিয়ম বলে জানিয়েছেন এমাদুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Meat shop Trade Licence Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE