Advertisement
০৪ মে ২০২৪
BJP

মঙ্গলের পরে বৃহস্পতিতেও বিজেপি বনাম লালবাজার সংঘাতের সম্ভাবনা, ‘হাঁটা’ কর্মসূচিরও অনুমতি অধরা

মঙ্গলবার বাবুঘাট এলাকায় বিজেপির গঙ্গা পুজো কর্মসূচির অনুমতি দেয়নি কলকাতা পুলিশ। এর পরে বৃহস্পতিবার কলকাতায় ম্যারাথন কর্মসূচির অনুমতি মিলবে তো? প্রশ্ন তৈরি হয়েছে গেরুয়া শিবিরে।

ফের হতে পারে বিজেপি-পুলিশ সংঘাত।

ফের হতে পারে বিজেপি-পুলিশ সংঘাত। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৪:৩৮
Share: Save:

মঙ্গলবারের পরে বৃহস্পতিবারও কলকাতা পুলিশের সঙ্গে বিজেপির সংঘাতের আবহ তৈরি হতে পারে। ওই দিনের কর্মসূচির জন্যও এখনও রাজ্য বিজেপি পুলিশের অনুমতি পায়নি।

মঙ্গলবার রাজ্য বিজেপি গঙ্গা পুজোর কর্মসূচি ঘোষণা করলেও এখনও পর্যন্ত তার জন্য প্রয়োজনীয় অনুমতি দেয়নি কলকাতা পুলিশ। গঙ্গাসাগর মেলার জন্য বাবুঘাট এলাকায় ভিড় রয়েছে। সেখানেই কর্মসূচি বিজেপির। কিন্তু পুলিশের পক্ষে জানানো হয়েছে, শহরে ট্র্যাফিক দুর্ভোগ হতে পারে বলে কর্মসূচি পিছিয়ে দেওয়া হোক। নাছোড় বিজেপি পাল্টা জানিয়েছে, অনুমতি না মিললেও দল পিছু হটবে না। এ নিয়ে মঙ্গলবার বিকেলে সংঘাতের আবহ তৈরি হতে পারে। অন্য দিকে, বৃহস্পতিবার রাজ্য বিজেপি যে কর্মসূচি নিয়েছে তা নিয়েও একই রকম আশঙ্কা তৈরি হয়েছে। উত্তর কলকাতার সিমলা থেকে মধ্য কলকাতার কার্জন পার্ক পর্যন্ত পদযাত্রার ডাক দিয়েছে বিজেপির যুব শাখা। বিজেপি সূত্রে খবর, লালবাজারে আবেদন করা হলেও মঙ্গলবার দুপুর পর্যন্ত প্রয়োজনীয় অনুমতি মেলেনি।

বৃহস্পতিবার স্বামী বিবেকানন্দের জন্মদিন উপলক্ষে ম্যারাথন করতে চায় বিজেপি যুব মোর্চা। গেরুয়া শিবির ঠিক করছে সিমলায় স্বামীজির পৈতৃক বাড়ি থেকে কার্জন পার্কে নেতাজি মূর্তি পর্যন্ত হবে পদযাত্রা। স্বামীজির মূর্তিতে মালা দিয়ে কর্মসূচি শুরু হবে বৃহস্পতিবার সকাল ৯টায়। তবে তার এক ঘণ্টা আগে থেকেই জমায়েতের ডাক দিয়েছে যুব মোর্চা। ম্যারাথনের নেতৃত্বে থাকার কথা দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের। এ ছাড়াও দলের অন্যান্য রাজ্য নেতারা ওই ম্যারাথনে অংশ নেবেন।

বিজেপি যা ঠিক করেছে তাতে সিমলা থেকে শুরু হয়ে কলেজ স্ট্রিট, ওয়েলিংটন স্কোয়্যার হয়ে পদযাত্রা আসবে ধর্মতলায়। এর পরে রানি রাসমণি রোড হয়ে যাবে কার্জন পার্কে। নেতাজির মূর্তিতে মাল্যদানের কর্মসূচি থাকলেও বৃহস্পতিবার কোনও সভা করতে চায় না যুব মোর্চা। পুলিশের কাছে কোন পথে পদযাত্রা যাবে তা জানিয়ে অনুমতির আবেদন করা হয়েছে বলেই জানিয়েছেন মোর্চার রাজ্য সভাপতি ইন্দ্রনীল খাঁ। তিনি বলেন, ‘‘আমরা নিয়ম মেনে কলকাতার পুলিশ কমিশনারের কাছে আবেদন করেছি। আশা করি, পুলিশের অনুমতি সময় থাকতেই পেয়ে যাব।’’ যদি অনুমতি না মেলে? জবাবে ইন্দ্রনীল বলেন, ‘‘তখন সেই মতো ভাবব। তবে আমি মনে করি না, স্বাধীন ভারতে কাউকে হাঁটতে বাধা দেওয়া যায়! এটা কোনও রাজনৈতিক কর্মসূচিও নয়। স্বামীজির জন্মদিন পালন।’’ মঙ্গলবার কর্মসূচিতে পুলিশের অনুমতি না মেলা প্রসঙ্গে ইন্দ্রনীলের বক্তব্য, ‘‘বিজেপি শুনলেই পুলিশ এবং রাজ্য সরকার ভয় পাচ্ছে। সে কারণেই বাধা দেওয়া হচ্ছে। নমামি গঙ্গে-র কর্মসূচিতে বাধা দেওয়ার আর তো কোনও কারণ নেই। নদীকে আমরা দেবী ও মাতা হিসাবে দেখি। এটাই ভারতীয় সংস্কৃতি। গঙ্গা পুজো করতেও পুলিশ অনুমতি দেবে না, এটা ভাবাই যায় না।’’

মঙ্গলবারের কর্মসূচি নিয়ে লালবাজারের তরফে আরও জানানো হয়েছে, কলকাতায় ৯ থেকে ১১ জানুয়ারি জি২০ সম্মেলনের কর্মসূচি চলছে। পুলিশের একটা বড় অংশ সেখানে ব্যস্ত থাকবে। ফলে এই দিনে বিজেপির কর্মসূচিতে অনুমতি দেওয়া সম্ভব নয়। গঙ্গাসাগর মেলা শেষ হয়ে গেলে নতুন করে এই কর্মসূচির জন্য অনুমতির আবেদন জানাতে বলেছে লালবাজার।

১২ জানুয়ারি শুধু কলকাতাতেই নয়, গোটা রাজ্যে স্বামী বিবেকানন্দের জন্মদিন পালনের কর্মসূচি নিয়েছে যুব মোর্চা। ঠিক হয়েছে, প্রতিটি জেলা শহরে একটি করে ম্যারাথন হবে। সেখানে স্থানীয় সাংসদ ও বিধায়কদের উপস্থিত থাকার জন্যও বলেছে বিজেপির রাজ্য নেতৃত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Marathon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE