Advertisement
০২ মে ২০২৪
Ganga Puja

পদ্মের গঙ্গা আরতি নিয়ে সংঘাতের আবহ, অনুমতি নেই পুলিশের, ‘আমি যাবই’, ঘোষণা সুকান্তের

পুলিশের যুক্তি, গঙ্গাসাগর মেলার আবহে বাবুঘাট এলাকায় ইতিমধ্যে পুণ্যার্থীরা জড়ো হতে শুরু করেছেন। তার মাঝে বিজেপির প্রস্তাবিত কর্মসূচি শহরের রাস্তায় ব্যাপক যানজট সৃষ্টি করবে।

বিজেপির গঙ্গা পুজোতে অনুমতি দিল না কলকাতা পুলিশ।

বিজেপির গঙ্গা পুজোতে অনুমতি দিল না কলকাতা পুলিশ। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ০৯:৩৪
Share: Save:

বিজেপির গঙ্গা পুজোতে অনুমতি দিল না কলকাতা পুলিশ। গঙ্গাসাগর মেলার আবহে শহরে ট্র্যাফিক দুর্ভোগের কথা জানিয়ে গেরুয়া শিবিরের কর্মসূচিতে আপাতত ‘না’ করে দেওয়া হয়েছে। তবে পুলিশের অনুমতি না মিললেও মঙ্গলবারের কর্মসূচি পরিত্যাগ করছে না বিজেপি, জানিয়ে দিলেন দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

কলকাতায় গঙ্গার মঙ্গল চেয়ে গঙ্গা পুজোর আয়োজন করেছে রাজ্য বিজেপি। মঙ্গলবার বাবুঘাটে বিজেপির গঙ্গা পুজো উপলক্ষে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও। কলকাতা পুলিশের কাছে এ বিষয়ে অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু সোমবারই তারা জানিয়ে দিয়েছে, অনুমতি দেওয়া সম্ভব নয়।

পুলিশের তরফে বিবৃতিতে বলা হয়েছে, গঙ্গাসাগর মেলার আবহে বাবুঘাট এলাকায় ইতিমধ্যে পুণ্যার্থীদের একটা বড় অংশ জড়ো হতে শুরু করেছেন। মঙ্গলবারেও তার অন্যথা হবে না। ফলে তার মাঝে বিজেপির প্রস্তাবিত কর্মসূচি আয়োজিত হলে শহরের রাস্তায় ব্যাপক যানজট সৃষ্টি হবে। পুণ্যার্থীদের গতিবিধি নিয়ন্ত্রণ করতেও সমস্যার মুখে পড়বে পুলিশ।

লালবাজারের তরফে আরও জানানো হয়েছে, কলকাতায় ৯ জানুয়ারি থেকে শুরু হয়েছে জি২০ সম্মেলন। যা ১১ তারিখ পর্যন্ত চলবে। পুলিশের একটা বড় অংশ সেখানে ব্যস্ত থাকবে। ফলে বিজেপির কর্মসূচিতে অনুমতি দেওয়া সম্ভব নয়। গঙ্গাসাগর মেলা শেষ হয়ে গেলে আবার এই কর্মসূচির জন্য অনুমতির আবেদন জানাতে বলেছে লালবাজার।

পুলিশের অনুমতি না মিললেও অবশ্য দমে যায়নি গেরুয়া শিবির। সুকান্ত জানিয়েছেন, কর্মসূচি হবে। তিনি নিজে সেখানে উপস্থিতও থাকবেন। মঙ্গলবার বাবুঘাটে গিয়ে তিনি গঙ্গা পুজো এবং আরতিতে অংশ নেবেন বলে জানিয়েছেন।

সুকান্ত বলেন, ‘‘আমাদের গঙ্গা আরতি করার কথা ছিল, পুলিশ অনুমতি দেয়নি। পুলিশ উদ্দেশ্যপ্রণোদিত ভাবে এই কাজ করেছে। এদের উদ্দেশ্য হল হিন্দুদের যে কোনও অনুষ্ঠানে বাধা দেওয়ার চেষ্টা। কিন্তু আমরা সেখানে যাব। আমি গঙ্গা আরতি করব। পুলিশ তার মতো চেষ্টা করবে। কর্মসূচি হবে।’’

বস্তুত, গঙ্গাসাগর মেলার আয়োজন করে রাজ্য সরকার। কিন্তু মকর সংক্রান্তির আগে সেই ধর্মীয় আবেগের ভাগ নিতে গঙ্গা পুজোর আয়োজন করেছিল রাজ্য বিজেপি। তাদের কর্মসূচিতে পুলিশ অনুমতি দেয়নি। তার পরেও সুকান্তের ঘোষণায় মঙ্গলবার বাবুঘাটে সংঘাতের আবহ তৈরি হতে পারে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE