Advertisement
১০ মে ২০২৪
Kolkata Weather Today

শীতের দাপট কি শেষ? পশ্চিমি ঝঞ্ঝায় দুর্বল উত্তুরে হাওয়া, কলকাতায় পারদ আবার ঊর্ধ্বমুখী

মঙ্গলবার কলকাতার তাপমাত্রা থাকবে ১৪ ডিগ্রি সেলসিয়াস থেকে ২৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে, জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী কয়েক দিনে ধীরে ধীরে তাপমাত্রা বৃদ্ধি পাবে গোটা রাজ্যেই।

আগামী কয়েক দিনে ধীরে ধীরে তাপমাত্রা বৃদ্ধি পাবে বাংলায়।

আগামী কয়েক দিনে ধীরে ধীরে তাপমাত্রা বৃদ্ধি পাবে বাংলায়। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ০৯:০০
Share: Save:

সোমবারের পর কলকাতায় মঙ্গলবারও তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম। মঙ্গলবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম। হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক দিনে ধীরে ধীরে তাপমাত্রা বৃদ্ধি পাবে কলকাতা ও সংলগ্ন এলাকায়।

সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে যা ১ ডিগ্রি বেশি। মঙ্গলবার তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস থেকে ২৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

সকাল থেকেই কুয়াশায় ছেয়ে ছিল শহর। নানা প্রান্তে ঘন কুয়াশার আচ্ছাদন দেখা গিয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার সারাদিন কলকাতার আকাশ থাকবে মেঘমুক্ত। সকালের দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা উধাও হবে। আপাতত রাজ্যে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। গত ২৪ ঘণ্টাতেও বৃষ্টি হয়নি।

ভরা পৌষে কেন আবার ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ? আবহবিদরা জানিয়েছেন, উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমি ঝঞ্ঝার কারণে তাপমাত্রা ফের বাড়তে পারে। সেই সঙ্গে দুর্বল হয়ে এসেছে উত্তুরে হাওয়া। বদলে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ উষ্ণ বাতাস রাজ্যে প্রবেশ করছে। সেই কারণেই আগামী কয়েক দিনে তাপমাত্রা বাড়তে পারে কয়েক ডিগ্রি। সপ্তাহের শেষে জাঁকিয়ে শীত উধাও হওয়ার সম্ভাবনা রয়েছে।

ডিসেম্বর মাসেও এ বার প্রত্যাশিত ঠান্ডা পড়েনি। তবে জানুয়ারির শুরুতে টানা কয়েক দিন শীতের দাপট দেখা গিয়েছিল। কলকাতায় গত শুক্রবার তাপমাত্রা নেমে গিয়েছিল ১০ ডিগ্রি সেলসিয়াসে। জেলায় জেলায় অব্যাহত ছিল পারদপতন। তবে তার পর ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE