Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৩ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied

আন্তর্জাতিক

Wine Jars: সমুদ্রের তলায় থরে থরে সাজানো হাজার বছরের প্রাচীন সুরাপাত্র, কারা রাখল? বাড়ছে রহস্য

নিজস্ব প্রতিবেদন
১২ অগস্ট ২০২১ ১৫:৪০
সমুদ্রের অন্তত ৩০০ ফুট নীচে থরে থরে সাজানো প্রাচীন সুরাপাত্র। এক একটির বয়স দু’হাজার বছরেরও বেশি! সম্প্রতি এই খোঁজ ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে প্রত্নতত্ত্ববিদদের মধ্যে।

ভূমধ্যসাগরের দ্বীপ সিসিলি। ইটালির অন্তর্গত এই দ্বীপের কাছেই সমুদ্রের গভীরে এই সুরাপাত্রগুলি খুঁজে পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা।
Advertisement
প্রত্নতত্ত্ববিদেদের কাছে ভূমধ্যসাগর দুর্মূল্য ঐতিহাসিক দ্রব্যের খনি। মাধে মধ্যেই ভূমধ্যসাগরের বুক চিরে এমন নানা ঐতিহাসিক জিনিস উদ্ধার করে আনেন তাঁরা।

বহু বছর আগে সমুদ্রকে কেন্দ্র করে বাণিজ্যের পসার কী ভাবে ঘটেছিল, সেই ইতিহাস জানতে পারার সুবর্ণ সুযোগ করে দেয় ভূমধ্যসাগর।
Advertisement
সিসিলির কাছে ইতিহাসের খোঁজ করতে গিয়ে সম্প্রতি যে সুরাপাত্রগুলির সন্ধান মিলেছে সেগুলিও তৎকালীন সামুদ্রিক বাণিজ্যের সঙ্গেই সম্পর্কযুক্ত একটি বড় খোঁজ। তবে এগুলি শুধুই বাণিজ্যের কাজে ব্যবহার হত কি না তা নিয়ে এখনও পুরোপুরি নিশ্চিত নন বিজ্ঞানীরা।

প্রত্নতত্ত্ববিদেরা জানাচ্ছেন, একটি জাহাজের মধ্যে এই পাত্রগুলি রয়েছে। তবে সেগুলি সবই ফাঁকা।

দু’হাজারের বেশি বছর ধরে সমুদ্রের নোনা জলে থাকা সত্ত্বেও সেগুলি প্রায় অক্ষত অবস্থাতেই রয়েছে। পাত্রগুলি আকারে বেশ বড় এবং স্থানান্তরের সুবিধার্থে প্রত্যেকটিই দু’টি হাতল যুক্ত।

প্রত্নতত্ত্ববিদদের মতে, এগুলি অলিভ তেল রাখার জন্যও ব্যবহৃত হত সে সময়।

জাহাজে করে এই পাত্রগুলি কোথায় নিয়ে যাওয়া হচ্ছিল এবং কী ভাবে জাহাজটি ডুবে গিয়েছিল তা এখনও জানতে পারেননি তাঁরা।

প্রাচীন জাহাজ উদ্ধার কিন্তু এই অঞ্চলে নতুন নয়। এর আগে ২০১২ সালে ইটালির লিগুরিয়ার কাছে সমুদ্র থেকে একটি জাহাজের ভাঙা অংশ উদ্ধার হয়েছিল। পরে গবেষণায় জানা গিয়েছিল অন্তত দু’হাজার বছর আগে ওই জাহাজটি ডুবে গিয়েছিল।