Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Myanmar

সেনার হাতে গোটা রাত ‘আটক’, তপ্ত মায়ানমার

সেনা শাসনের অবসান ও নেত্রী আউং সান সু চি-সহ নির্বাচিত সরকারি নেতাদের মুক্তি চেয়ে বিক্ষোভ দেখাতে গিয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৫৪ জনের।

উত্তপ্ত মায়ানমার।

উত্তপ্ত মায়ানমার। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
ইয়াঙ্গন শেষ আপডেট: ১০ মার্চ ২০২১ ০৫:৩৯
Share: Save:

গোটা রাত মায়ানমারের নিরাপত্তা বাহিনীর ফাঁদে আটকে থাকার পরে আজ ভোরে পালাতে পারলেন শতাধিক বিক্ষোভকারী। সেনা-বিরোধী বিক্ষোভ চলাকালীন গত কাল রাতে ইয়াঙ্গনের সানচাউং জেলার একটি রাস্তা পুলিশ ‘সিল’ করে দেওয়ায় আটকে পড়েন প্রায় ২০০ জন। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, কমপক্ষে ৪০ জনকে পুলিশ গ্রেফতার করেছে। বাকিরা এ দিক, ও দিক গা ঢাকা দিয়ে ছিলেন। ভোরের দিকে পুলিশের সংখ্যা কমে যাওয়ায় পালান তাঁরা। মঙ্গলবার ইয়াঙ্গনের বিভিন্ন এলাকায় নতুন করে শুরু হয়েছে বিক্ষোভ।

সেনা শাসনের অবসান ও নেত্রী আউং সান সু চি-সহ নির্বাচিত সরকারি নেতাদের মুক্তি চেয়ে বিক্ষোভ দেখাতে গিয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৫৪ জনের। রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস জানান, সোমবার আটকে পড়া বিক্ষোভকারীদের মধ্যে বহু মহিলা ছিলেন, যারা অন্তর্জাতিক নারী দিবসের মিছিলে অংশ নিয়েছিলেন। ‘সর্বাধিক সংযম’ দেখিয়ে কোনও হিংসা ছাড়াই তাঁদের মুক্তি দেওয়ার জন্য গত কালই মায়ানমারের সেনার কাছে আর্জি জানান গুতেরেস। একই আর্জি আসে মায়ানমারের ব্রিটিশ ও আমেরিকান দূতাবাস থেকেও। এক প্রতিবাদী জানান, আজ সকালে নিরাপত্তা বাহিনী ওই এলাকা ছেড়ে যেতেই সাড়ে ৬টা নাগাদ বেরোতে পারেন তাঁরা।

সোমবার অশান্ত মায়ানমারের একটি ছবি ভাইরাল হয়েছে। রাস্তার ধুলোয় হাঁটু মুড়ে বসে আছেন সাদা পোশাকের এক সন্ন্যাসিনী। সশস্ত্র সেনাদের সামনে তাঁর দুই হাত রুখে দেওয়ার ভঙ্গিতে দু’দিকে ছড়ানো। দুই সেনা হাত জোড় করে চলে যেতে বলছেন তাঁকে। সিস্টার অ্যান রোজ় নামে ওই সন্ন্যাসিনী আজ বলেছেন, ‘‘আমি ওঁদের অনুরোধ করি আমার সন্তানদের অত্যাচার না করতে, গুলি না করতে। বদলে আমায় গুলি করে মারতে।’’ তবে এর কয়েক মুহূর্তের মধ্যেই পুলিশ তাঁর পিছনে থাকা বিক্ষাভকারীদের নিশানা করে গুলি চালাতে শুরু করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Protest Myanmar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE