Advertisement
০৪ মে ২০২৪
Terrorist

Taliban: পাক-জঙ্গির বিরুদ্ধে পদক্ষেপের প্রতিশ্রুতি তালিবানের

প্রবীণ কূটনীতিক জে পি সিংহের নেতৃত্বাধীন ভারতের একটি প্রতিনিধি দল গত সপ্তাহে তালিবানের সঙ্গে বৈঠক করেছিল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জুন ২০২২ ০৬:১২
Share: Save:

গত সপ্তাহে তালিবান শীর্ষ নেতৃত্বের সঙ্গে কাবুলে দ্বিপাক্ষিক বৈঠক করেছিল ভারতীয় প্রতিনিধি দল। সেখানে তালিবানের তরফে আশ্বাস দেওয়া হয়েছে, আফগানিস্তানের মাটি ব্যবহার করে কোনও তৃতীয় দেশের উপরে সন্ত্রাসমূলক কার্যকলাপ বরদাস্ত করা হবে না। ভারতের তরফে দীর্ঘদিন ধরেই অভিযোগ করা হচ্ছিল, পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলিকে আফগানিস্তানে সহায়তা দেওয়া হচ্ছে। দ্বিপাক্ষিক বৈঠকেও সেই অভিযোগ গত সপ্তাহে তোলা হয়েছিল। সেখানেই সন্ত্রাসমূলক কার্যকলাপের বিরুদ্ধে পদক্ষেপের আশ্বাস দিয়েছেন তালিবান নেতৃত্ব।

প্রবীণ কূটনীতিক জে পি সিংহের নেতৃত্বাধীন ভারতের একটি প্রতিনিধি দল গত সপ্তাহে তালিবানের সঙ্গে বৈঠক করেছিল। সেখানে তালিবানের তরফে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী মোল্লা ইয়াকুব, অভ্যন্তরীণমন্ত্রী সিরুজুদ্দিন হাক্কানি, বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি-সহ শীর্ষ আধিকারিকেরা।

এর আগে দুশানবে-তে আঞ্চলিক নিরাপত্তা সম্মেলনে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও রাশিয়া, চিন, ইরান এবং‌ মধ্য এশিয়ার দেশগুলির কাছে অনুরোধ জানিয়েছিলেন যে, আফগানিস্তানের মাটি ব্যবহার করে কোনও জঙ্গি গোষ্ঠী যাতে ভারত বিরোধী কার্যকলাপ বজায় রাখতে না পারে, সেই বিষয়ে পদক্ষেপের জন্য। এর ফলে আঞ্চলিক শান্তি ও স্থায়িত্ব বিঘ্নিত হচ্ছে বলেও উদ্বেগ প্রকাশ করেছিলেন ডোভাল।

ওই সম্মেলনে নয়াদিল্লির তফে স্পষ্ট ভাবে জানানো হয়েছিল আফগানিস্তানের মাটি ব্যবহার করে লস্কর-ই-তইবা, হিজ়বুল মুজাহিদিন, জইশ-ই-মহম্মদের মতো পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন নিজেদের কার্য়কলাপ অক্ষুণ্ণ রেখেছে।

প্রসঙ্গত, ভারতীয় প্রতিনিধি দল বৈঠক করলেও এখনও পর্যন্ত তালিবানকে স্বীকৃতি দেয়নি ভারত।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Terrorist Afghanistan taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE