Advertisement
১১ মে ২০২৪
Journalism

Taliban: ‘বিলুপ্তির মুখে সাংবাদিকতা’

এই পেশায় আর কোনও মহিলাকে দেখতে পাওয়া যাবে না বলেও আশঙ্কা অ্যান্টনির। বর্তমানে আফগানিস্তানে  রয়েছেন ১৩০০ সাংবাদিক।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ০৫:৪৭
Share: Save:

২১ সেপ্টেম্বর: তালিবান যতই সংবাদমাধ্যমকে স্বাধীনতার আশ্বাস দিক, আফগানিস্তানে সাংবাদিকতা যে ক্রমশ কঠিন হয়ে উঠেছে, এ বার সেই আশঙ্কা প্রকাশ করলেন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টসও (আইএফজে)। সাংবাদিকদের এই আন্তর্জাতিক সংগঠনের সেক্রেটারি জেনারেলের আশঙ্কা, পরিস্থিতি যে দিকে এগোচ্ছে, অদূর ভবিষ্যতে হয়তো আফগানিস্তানে সাংবাদিকতার কোনও অস্তিত্ব থাকবে না আফগানিস্তানে।

কয়েক দিন আগেই দেখা গিয়েছে, মহিলা ও শিশুদের অধিকারের দাবিতে পথে নামায় এতিলাত-এ-রোজ় সংবাদমাধ্যমের দুই সাংবাদিককে বিক্ষোভস্থল থেকেই আটক করে তাঁদের উপরে নৃশংস অত্যাচার চালায় তালিবান। প্রতিবাদের ছবি তোলায় আটক করা হয়েছিল টোলো নিউজ়ের এক চিত্রসাংবাদিককেও। আইএফজে-র সেক্রেটারি জেনারেল অ্যান্টনি বেলেঙ্গারের বক্তব্য, বর্তমানে সবকিছুর উপরেই নিয়ন্ত্রণ কায়েম করতে মরিয়া তালিবান। এর থেকে বাদ পড়েনি আফগানিস্তানে কর্মরত বিদেশি সাংবাদিকরাও।

অ্যান্টনি জানিয়েছেন, এ ধরনের পরিস্থিতিতে যেমনটা ঘটে, সেই ভাবেই বিদেশি সাংবাদিকদের অন্য রাষ্ট্রের গুপ্তচর বলে মনে করছে তালিবান। তাই স্বাধীন ভাবে কাজের সুযোগ তো দূরের কথা ক্রমেই সংবাদমাধ্যমের উপরে তালিবানের নিয়ন্ত্রণ আরও বাড়তে থাকবে। এই পেশায় আর কোনও মহিলাকে দেখতে পাওয়া যাবে না বলেও আশঙ্কা অ্যান্টনির। বর্তমানে আফগানিস্তানে রয়েছেন ১৩০০ সাংবাদিক। যার মধ্যে মহিলাদের সংখ্যা ২২০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Journalism taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE