Advertisement
১৪ এপ্রিল ২০২৪
India-Russia Relationship

রুশ সেনায় ভারতীয় নিয়োগ নয়, দিল্লির আবেদন মস্কোকে

সম্প্রতি নজরে আসে, গত বছর রুশ সেনার সহযোগী হিসাবে যোগ দিয়েছেন প্রায় শ’খানেক ভারতীয়। এ ক্ষেত্রে চাকরির প্রলোভন দেখিয়ে ওই ভারতীয়দের রুশ সেনায় নিয়োগ করা হয়েছে।

An image of Flag

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:১৬
Share: Save:

রুশ সেনায় নিযুক্ত ভারতীয় নাগরিকদের যাতে অবিলম্বে অব্যাহতি দেওয়া হয়, রাশিয়ার কাছে সেই আবেদন জানাল ভারতের বিদেশ মন্ত্রক। একই সঙ্গে রাশিয়ায় থাকা ভারতীয়দেরও বিদেশ মন্ত্রকের বার্তা, রুশ-ইউক্রেন যুদ্ধ থেকে তাঁরা যেন দূরে থাকেন।

আজ বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জায়সওয়াল এক বিবৃতিতে জানিয়েছেন, কয়েক জন ভারতীয় রুশ সেনায় যোগ দিয়েছেন, এই খবরটি নজরে এসেছে। তাঁদের যাতে দ্রুত অব্যাহতি দেওয়া হয়, রুশ প্রশাসনের কাছে সেই আবেদন জানিয়েছে ভারতীয় দূতাবাস। সেখানকার ভারতীয়দেরও এ বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।

সম্প্রতি নজরে আসে, গত বছর রুশ সেনার সহযোগী হিসাবে যোগ দিয়েছেন প্রায় শ’খানেক ভারতীয়। এ ক্ষেত্রে চাকরির প্রলোভন দেখিয়ে ওই ভারতীয়দের রুশ সেনায় নিয়োগ করা হয়েছে। অন্তত তিন জন ভারতীয়কে রুশ সেনার সঙ্গে ইউক্রেন যুদ্ধেও পাঠানো হয়। এর পরেই বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের কাছে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এমআইএম সাংসদ আসাদুদ্দিন ওয়েইসি।

রুশ সেনায় নিযুক্ত এমনই এক ভারতীয়ের পরিজন এ বিষয়ে হস্তক্ষেপের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আবেদন জানিয়েছিলেন। একই সঙ্গে হায়দরাবাদের সাংসদ ওয়েইসিকেও বিষয়টি জানানো হয়। এর পরেই বুধবার ওয়েইসি বিদেশ মন্ত্রক এবং মোদী সরকারের কাছে বিষয়টি ফের তুলে ধরেন। রাশিয়ার থাকা ওই ভারতীয়দের নিরাপদে দেশে ফেরানোর জন্য উপযুক্ত পদক্ষেপ করার আবেদনও জানান। বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে লেখা চিঠিতে ওয়েইসি জানান, গত ২৫ দিন ধরে পরিবারের সঙ্গে কোনও যোগাযোগ করেননি রুশ সেনায় যোগ দেওয়া ওই ব্যক্তি। এমআইএম সাংসদের দাবি, রুশ সেনায় নিযুক্ত হয়েছেন যাঁরা, তাঁদের মধ্যে অন্তত দু’জন তেলঙ্গানার বাসিন্দা। কর্নাটকের তিন, গুজরাতের এক, জম্মু-কাশ্মীরের দুই এবং উত্তরপ্রদেশের এক জন রয়েছেন।

প্রসঙ্গত ইউক্রেন যুদ্ধে লড়াইয়ের জন্য রাশিয়ার তরফে বিদেশি নাগরিকদের সেনায় নিয়োগ করা হচ্ছে। ইতিমধ্যেই রুশ সেনায় নিযুক্ত করা হয় অন্তত ২০০ নেপালিকে। সম্প্রতি খবর মেলে তাঁদের মধ্যে অন্তত ১০ জন নিহত হয়েছেন। নিখোঁজ শতাধিক। এর পরেই নেপাল গত জানুয়ারিতে ঘোষণা করে, রাশিয়া ও ইউক্রেনের ক্ষেত্রে ভিসার ‘ওয়ার্ক পারমিট’ আপাতত স্থগিত রাখা হচ্ছে। এ বার অভিযোগ সামনে আসতে নড়েচড়ে বসল ভারতও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE