Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

পাকিস্তান ও ১১ দেশের ভিসা স্থগিত করল আরব আমিরশাহি

সংবাদ সংস্থা 
ইসলামাবাদ ২০ নভেম্বর ২০২০ ০৪:২২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পাকিস্তান-সহ ১২টি দেশের নাগরিকদের ভিসা দেওয়া সাময়িক ভাবে বন্ধ রাখল সংযুক্ত আরব আমিরশাহি। পাকিস্তানের বিদেশ মন্ত্রকের তরফে খবরের সত্যতা স্বীকার করে জানানো হয়েছে, কোভিড সংক্রমণের ধাক্কা আটকাতেই সম্ভবত এই সিদ্ধান্ত। মন্ত্রকের এক মুখপাত্র বলেছেন, ‘‘আমরা জানতে পেরেছি আমিরশাহি সাময়িক ভাবে পাকিস্তান-সহ ১২টি দেশকে ভিসা দেওয়া বন্ধ রেখেছে। তবে ইতিমধ্যেই যে ভিসা দেওয়া হয়ে গিয়েছে, সেগুলি আর বাতিল হবে না।’’

পাকিস্তান ছাড়াও আমিরশাহি সরকারের ভিসা নিয়ে এই নয়া নির্দেশ জারি হয়েছে তুরস্ক, ইরান, ইয়েমেন, সিরিয়া, ইরাক, সোমালিয়া, লিবিয়া, কেনিয়া ও আফগানিস্তানের ক্ষেত্রে। আমিরশাহি যে-যে বিভাগগুলিতে ভিসা দেয় তার মধ্যে ব্যবসা, পর্যটন যেমন পড়ে, তেমন ট্রানজ়িট বা ছাত্র-ভিসাও রয়েছে। কোন কোন বিভাগে ভিসা দেওয়া স্থগিত হচ্ছে, তা এখনও জানা যায়নি।

জুন মাসের শুরুতে পাকিস্তানে কোভিড সংক্রমণ বাড়ায় ৩ জুলাই পর্যন্ত সে দেশে বিমান পরিষেবা বন্ধ রেখেছিল এমিরেটস। কারণ, এমিরেটসের বিমানে হংকং গিয়েছিলেন ৩০ জন পাকিস্তানি, যাঁদের পরে করোনা পরীক্ষার ফল পজ়িটিভ আসে। কোভিড সংক্রমণ নিয়ে ঝুঁকি থাকায় অগস্ট মাসে পাকিস্তান ও আরও ৩০টি দেশে যাত্রিবাহী বিমান পরিষেবা বন্ধ করে কুয়েতও। গত মাসে পাক প্রশাসন ঘোষণা করে, সংক্রমণের দ্বিতীয় ঢেউ ধাক্কা মেরেছে সে দেশে। বিশেষত, করাচি, লাহৌর, ইসলামাবাদ, ফয়সলাবাদ, হায়দরাবাদের মতো শহরগুলিতে আক্রান্তের হার সর্বাধিক। গত সোমবার প্রধানমন্ত্রী ইমরান খান দেশের মানুষকে সচেতন ভাবে এক জোট হয়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ে আর্জি জানান।

Advertisement

আরও পড়ুন

Advertisement