×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

আন্তর্জাতিক

নিজের নগ্ন ছবি থেকে আধখাওয়া পিজা, এ সব জিনিসও বিক্রির বিজ্ঞাপন অনলাইনে!

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৪ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:১৫
অনলাইনে জিনিসপত্র বেচাকেনা করেন অনেকেই। ই কমার্স সাইটে তার জন্য বিজ্ঞাপনও দেওয়া হয়। কিন্তু সরীসৃপ কিংবা নিজের নগ্ন ছবির জন্যও বিজ্ঞাপন? এমনটাও হয়?

চকোলেট ক্যারামেল, বাটার ও নর্ম্যাল তিন ধরনের পপকর্ন এনেছিলেন এক ব্যক্তি। একই বাক্সের তিনটি ভাগে রাখা। ক্যারামেল ও বাটার পপকর্ন খেলেও বাকিটা বেঁচে গিয়েছিল, সেই নর্ম্যাল কর্নফ্লেক্সই বিক্রির বিজ্ঞাপন দেন তিনি। তার দাম ছিল ৩৫৯ টাকা।
Advertisement
পিজা খেতে খেতে বেঁচে গিয়েছিল, তাই বাকিটা অনলাইনে বিক্রি করতে চেয়েছিলেন এক ব্যক্তি। লিখেছিলেন, লেফ্ট ওভার পিজা, দাম ৩৬০ টাকার কাছাকাছি।

এক টুকরো কার্ডবোর্ড বিক্রির জন্যও অনলাইনে বিজ্ঞাপন দেওয়া হয়েছিল। লন্ডনের এক ব্যক্তি বলেছিলেন, কার্ডবোর্ডটি একেবারে আইফোন ৫-এর মতো। তা কিনতে আবার শ’খানেক ক্রেতাও তৈরি ছিলেন।
Advertisement
টম ক্রুজ ওয়াটার: মায়ামির বিচে টম ক্রুজকে সাঁতার কাটতে দেখেছিলেন এক অনুরাগী। যেখানে টম সাঁতার কাটছিলেন, সেই জল বোতলে ভরে টম ওয়াটার বলে বিক্রির বিজ্ঞাপন দেন তিনি। দাম ধার্য ছিল ১০ হাজার টাকা।

নিজের ব্যবহৃত বন্ডেজ গিয়ার বিক্রির জন্য বিজ্ঞাপন দিয়েছিলেন এক ব্যক্তি। প্রায় সাড়ে তিন হাজার টাকা দাম চাওয়ার পাশাপাশি নিজের ওই বন্ডেজ গিয়ারে নিজেকে বন্দি করে ছবিও পোস্ট করেছিলেন।

ব্রেক আপ হওয়ায় একটা বল পাইথন, সাতটা গেকো, একটা বিয়ার্ডেড ড্রাগন, দুটো রেড স্লাইডার টার্টল কিনেছিলেন এক ব্যক্তি। পরে সেগুলিকেই বিক্রির কথা অনলাইনে জানান তিনি। অনেকেই বলেছিলেন, এটা আসলে মজা। কেউ কিনেছেন কি না, তা জানাও যায়নি।

উটার এক মহিলা পুনর্ব্যবহারযোগ্য টয়লেট পেপার বিক্রির কথা জানান। টয়লেট পেপারটি খুব যত্ন নিয়ে উল ও সুতো দিয়ে বোনা একটি মাফলারের মতো দেখতে। বিভিন্ন রঙের টয়লেট পেপার বানিয়ে দেওয়ার কথাও লিখেছিলেন তিনি।

রাবার দিয়ে তৈরি একটা টো রিং, আর সেটি নাকি বেশ আরামপ্রদ। আঙুল বা টো ম্যাসাজারের এ ধরনের বিজ্ঞাপন আগে চোখে পড়েনি। তরুণী এও লিখেছিলেন, একটি গাড়িতে রাবারের রিংটি পেয়ে পরেছিলেন তিনি। বেশ ভাল লেগেছে। তাই ২০ ডলার, অর্থাত্ প্রায় ১৪২০ টাকায় সেটি বিক্রি করতে চেয়েছিলেন তিনি।

একজন উদ্ভট মানুষের সঙ্গে ডেটিং, এমন বিজ্ঞাপনও চোখে পড়েছে। সেই ডেটিংয়ে গেলে মিলবে, ২৫০ ডলার, যা প্রায় ১৮ হাজার টাকা, এমনটাও লেখা ছিল সেখানে। কে গিয়েছিলেন সে ডেটিংয়ে। তা জানা যায়নি এখনও।

মাত্র একবার পরেই নিজের অন্তর্বাসটি বিক্রির জন্য বিজ্ঞাপন দিয়েছিলেন বলে দাবি করেন এক মহিলা। লিখেছিলেন, তাঁর প্রেমিকের এই বিষয়টি পছন্দ হয়নি। লিখেছিলেন, মাত্র এক ঘণ্টার জন্য তিনি অন্তর্বাসটি পরেছিলেন।

প্রেগন্যান্সি টেস্টে ইতিবাচক সাড়া মেলায় আমেরিকার এক হবু সিঙ্গল মাদার ৫০ ডলারের বিনিময়ে সেই কিট বিক্রি করতে চেয়েছিলেন। জানিয়েছিলেন, সন্তানকে মানুষ করার জন্য তাঁর টাকা প্রয়োজন।

একটি ফেসবুক পেজে ইতালির এক ছাত্রী নিজের নগ্ন ছবি বিক্রির কথা জানিয়েছিলেন। আর কোনও রকম যোগাযোগ বরদাস্ত হবে না, লেখা ছিল এমনটাও। স্কুটার কেনার জন্যই এই বিজ্ঞাপন দিয়েছিলেন তিনি।

ইয়ান উশার নামে এক ব্যক্তি নিজের বিবাহবিচ্ছেদের পর বাড়ি, গাড়ি, মোটরবাইক সবকিছু মিলে প্রায় আড়াই কোটি টাকায় অনলাইনে বিক্রি করে সারা পৃথিবী ঘুরে বেড়াতে শুরু করেন। পানামাতে ২.২ একর জমি কিনে বাস করতে শুরু করেন।

এক মহিলা নিজের প্রেমিককে জামিন পাইয়ে দেওয়ার জন্য দুই সন্তানকে ৪ হাজার ডলারে বিক্রি করার কথা জানিয়েছিলেন ফেসবুকে। যদিও এর পর তাঁকেও হাজতবাস করতে হয়েছিল।