Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Germany

Germany: বিদেশ থেকে প্রতি বছর চার লক্ষ দক্ষ কর্মীকে কাজে নিতে চলেছে ইউরোপের এই দেশ

এক সমীক্ষায় দাবি করা হয়েছে এ বছরে তিন লক্ষের বেশি কর্মীর অভাব দেখা দেবে ওই দেশে। ২০২৯-এর মধ্যে সেই সংখ্যাটা সাড়ে ছ’লক্ষ ছাড়িয়ে যেতে পারে।

ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
বার্লিন শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২২ ১৫:২৫
Share: Save:

কোভিড পরিস্থিতি-সহ নানা কারণে জার্মানির বিভিন্ন ক্ষেত্রে কর্মী সংখ্যার যথেষ্ট অভাব দেখা দিয়েছে। সেই অভাব পূরণ করতে এবং জনসংখ্যায় সামঞ্জস্য আনতে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্থাগুলিতে প্রতি বছর চার লক্ষ দক্ষ কর্মী নিয়োগের পরিকল্পনা করছে জার্মানির সদ্য নিযুক্ত জোট সরকার। বিদেশ থেকেই সেই কর্মী আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

সরকারের শরিক ফ্রি ডেমোক্র্যাটস (এফডিপি)-এর নেতা ক্রিস্টিয়ান দুয়ের এ প্রসঙ্গে বলেন, “দক্ষ কর্মীর অভাব চরম পর্যায়ে পৌঁছেছে। এর ফলে দেশের অর্থনীতি ক্রমেই মন্থর হয়ে পড়ছে। যা খুবই উদ্বেগের বিষয়। তাই নবনির্বাচিত সরকার বিদেশ থেকে কর্মী আনার ভাবনাচিন্তা শুরু করেছে।”

নতুন অভিবাসন নীতিকে কাজে লাগিয়েই এই সমস্যা সমাধানের একটা পথ খোঁজা হচ্ছে বলেও জানিয়েছেন দুয়ের। যত দ্রুত সম্ভব ওই নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছনোর চেষ্টা করা হবে বলেও দাবি তাঁর।

কেন এমন পরিস্থিতি হল? জার্মান ইকনমিক ইনস্টিটিউট-এর সমীক্ষা বলছে, সে দেশে বয়স্ক কর্মীর সংখ্যা বেড়ে গিয়েছে। যাঁদের বেশির ভাগই অবসর নেবেন এ বছর। ফলে বিপুল সংখ্যক কর্মীর চাহিদা দেখা দেবে। ওই সমীক্ষায় আরও দাবি করা হয়েছে এ বছরেই তিন লক্ষেরও বেশি কর্মীর অভাব দেখা দেবে। ২০২৯-এর মধ্যে সেই সংখ্যাটা সাড়ে ছ’লক্ষ ছাড়িয়ে যেতে পারে। ফলে ভয়াবহ একটা পরিস্থিতির আশঙ্কা করেই তড়িঘড়ি সেই বিদেশ থেকে দক্ষ কর্মীর আনার পরিকল্পনা করছে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Germany Skilled workers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE