Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ফ্রান্সের গির্জায় হামলা নিয়ে মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী মহাথিরের মন্তব্য সরাল টুইটার

মহাথিরের টুইট সরানো হলেও তাঁর প্রতি অবশ্য নেটাগরিকদের রোষ কমেনি। সোশ্যাল মিডিয়াতেই মহাথিরের বিরুদ্ধে নিন্দার ঝড় তুলেছে নেটদুনিয়ার একাংশ।

সংবাদ সংস্থা
প্যারিস ৩০ অক্টোবর ২০২০ ১৪:৫৮
Save
Something isn't right! Please refresh.
মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ। ছবি: সংগৃহীত।

মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ। ছবি: সংগৃহীত।

Popup Close

ফ্রান্সের গির্জায় গলা কেটে খুনের ঘটনা নিয়ে মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী মহাথির মহম্মদের টুইট সরিয়ে দিলেন টুইটার কর্তৃপক্ষ। বৃহস্পতিবার ওই টুইট সরানোর পিছনে তাঁদের যুক্তি, হিংসাকে গৌরবান্বিত করে টুইটারের নিময়ভঙ্গ করেছেন মহাথির।

টুইটারে কী বলেছেন মহাথির? মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী লিখেছেন, ‘মুসলিমদের ক্ষোভের এবং অতীতে ফ্রান্সের লক্ষ লক্ষ নাগরিককে গণহত্যার পিছনে ন্যায়সঙ্গত কারণ রয়েছে।’ ফ্রান্সের নিস শহরে বুধবারের হামলার পরেই এই টুইটে কার্যত ক্ষোভে ফেটে পড়েন নেটাগরিকদের একাংশ। মহাথিরের টুইট সরানো হলেও তাঁর প্রতি অবশ্য নেটাগরিকদের রোষ কমেনি। সোশ্যাল মিডিয়াতেই মহাথিরের বিরুদ্ধে নিন্দার ঝড় তুলেছে নেটদুনিয়ার একাংশ।

মহাথিরের টুইটের তীব্র সমালোচনা করেছেন ফ্রান্সের ডিজিটাল সেক্টরের সচিব সেদ্রিক ও। শুধু তা-ই নয়, আরও এক ধাপ এগিয়ে মহাথিরের টুইটার অ্যাকাউন্ট নিষিদ্ধ করারও দাবি তুলেছেন তিনি। এ নিয়ে ইতিমধ্যেই ফ্রান্সে টুইটারের শীর্ষকর্তার সঙ্গেও কথা বলেছেন সেদ্রিক। তিনি বলেন, “এ বিষয়ে ফ্রান্সে টুইটারের ম্যানেজিং ডিরেক্টরের সঙ্গে আমি কথা বলেছি। মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রীর টুইটার অ্যাকাউন্ট অবিলম্বে নিষিদ্ধ করে দেওয়া উচিত। তা না করা হলে খুনের ঘটনায় আনুষ্ঠানিক ভাবে সহযোগী হওয়ারও শামিল হওয়া হবে টুইটারের।”

আরও পড়ুন: ফ্রান্সে গির্জার ভিতরেই গলা কেটে খুন, হত আরও ২

Advertisement

বুধবার সকালে ফ্রান্সের নিস শহরের নোত্র দাম গির্জায় প্রার্থনা চলাকালীন ছুরি নিয়ে হামলা চালায় এক জঙ্গি। ঘটনার সময় গলা কেটে খুন করা হয় ১ মহিলা-সহ ৩ জনকে। হামলায় আহত হন বেশ কয়েক জন। হামলাকারীকে গুলি করে ঘায়েল করে পুলিশ। এই ঘটনাকে ‘সন্ত্রাসবাদী হামলা’ বলে আখ্যা দিয়েছে ফ্রান্স সরকার।

আরও পড়ুন: পাকিস্তানকে কালো তালিকায় চায় ভারত, পুলওয়ামা মন্তব্যের ‘সাফাই’ ইমরানের মন্ত্রীর

আরও পড়ুন: আমেরিকার ভোটের সময় বাড়তে পারে অস্থিরতা, আশঙ্কা জাকারবার্গের


এই আবহে মহাথিরের টুইট যেন আগুনে ঘি ঢেলেছে। এ দিন ওই টুইট সরানোর আগে সেটি নিয়ে একটি বিবৃতি দিয়ে টুইটার কর্তৃপক্ষ জানিয়ে দেন, মহাথিরের টুইটটি হিংসার বিরুদ্ধে সংস্থার নীতিবিরোধী। তবে প্রথমেই তা সরানো হয়নি। জনস্বার্থে তা রেখে দেওয়া হয়েছিল। পরে তা পুরোপুরি সরিয়ে দেয় টুইটার।

গত মাসেই ফ্রান্সের এক স্কুলশিক্ষক স্যামুয়েল প্যাটিকে মাথা কেটে খুন করে ১৮ বছরের এক চেচেন কিশোর। ওই ঘটনা নিয়ে নিন্দা করে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ কট্টরপন্থী ইসলামের নিন্দায় সরব হন। তা নিয়ে মাকরঁর বিরুদ্ধে টুইটারে ক্ষোভে ফেটে পড়েন মহাথির। টানা ১৩টি টুইটে এর সমালোচনা করে মহাথির লেখেন, “স্কুলশিক্ষককে খুনের ঘটনায় ইসলাম ধর্ম এবং মুসলিমদের জড়ানোটা অত্যন্ত প্রাচীনপন্থী।” মাকরঁ ‘সভ্য’ বা সংস্কৃতিবানের মতো আচরণ করছেন না, তা-ও দাবি করেন মহাথির।

স্যামুয়েল প্যাটির ঘটনার পর নোত্র দাম গির্জায় গত কালের হামলায় দেশ-বিদেশে সন্ত্রাসবাদের বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে। এই আবহে টুইট করে নেটাগরিকদের আরও ক্ষোভের মুখে পড়েছেন মহাথির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement