Advertisement
০৪ মার্চ ২০২৪
Russia

Russia-Ukraine War: খাবারে বিষ! ইউক্রেনের শহর দখল করতে গিয়ে নিহত রুশ সেনা, প্রতিশোধের আশঙ্কা

কিভ দখল ছেড়ে রুশ সেনা সে দেশের পূর্ব সীমান্তের দিকে অভিযান করে। সে সময় কিভে অনেকগুলি গণকবর উদ্ধার হয়। পিছনে হাত বাঁধা অবস্থায় প্রায় ৩০০টি সাধারণ মানুষের মৃতদেহ দেখা যায় ওই কবরগুলি থেকে।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২২ ১৯:৩২
Share: Save:

[7:30 pm, 03/04/2022] Bhaskar: ইউক্রেন আক্রমণ করতে গিয়ে খাবার খেয়ে মৃত্যু হল রাশিয়ার সেনার। অসুস্থের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। অনেকেই হাসপাতালে ভর্তি রয়েছেন। সংবাদ সংস্থা সূত্রে খবর, খারকিভের কাছে একটি শহরে স্থানীয় বাসিন্দারাই রাশিয়ার সেনাকে খাবার দিয়েছিল। তা থেকেই অসুস্থ হয়েছেন সেনারা। ওই খাবারে বিষ ছিল বলে দাবি করা হচ্ছে। এই ঘটনায় দু'জন সেনার মৃত্যু হয়েছে। হাসপাতালে ভর্তি রয়েছেন ২৮ জন। তাঁদের মধ্যে অনেকের অবস্থায়ই আশঙ্কাজনক। ইউক্রেনের বিদেশমন্ত্রক মনে করছে, এই ঘটনার পর আরও আক্রমণাত্মক হতে পারেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

কিভ দখল ছেড়ে রুশ সেনা সে দেশের পূর্ব সীমান্তের দিকে অভিযান করে। সে সময় কিভে অনেকগুলি গণকবর উদ্ধার হয়। পিছনে হাত বাঁধা অবস্থায় প্রায় ৩০০টি সাধারণ মানুষের মৃতদেহ দেখা যায় ওই কবরগুলি থেকে। খবর অনুযায়ী, সেই প্রতিশোধস্পৃহার কারণেই ইজিয়াম জেলায় রুশ সেনাদের খাবারে বিষ মিশিয়ে থাকতে পারেন ইউক্রেনীয়রা। আর তার ফলেই মৃত্যু হয়েছে রুশ বাহিনীর তৃতীয় মোটর রাইফেল বিভাগের দুই সেনার। আহত সংখ্যা অনেক।

ছয় সপ্তাহে পড়ল রাশিয়া ও ইউক্রেনের সঙ্ঘাত পরিস্থিতি। রাজধানী কিভ প্রথম লক্ষ্য ছিল রুশ বাহিনীর। তার পর একের পর এক শহরে তারা হামলা চালায়। কিন্তু দিন যত গড়ায় কৌশলগত অবস্থান পাল্টান পুতিন। কিভ থেকে তাঁর লক্ষ্য হয়ে দাঁড়ায় ইউক্রেনের পূর্ব সীমান্ত খারকিভ। কারণ, ওই সীমান্তটি রাশিয়ার কাছাকাছি। তা ছাড়া ওই অঞ্চলটি আর্থিক ভাবেও সমৃদ্ধ। রবিবার ভোরে 'কৃষ্ণ সাগরের রত্ন' হিসাবে পরিচিত খারকিভের ওডেসা শহরটি রাশিয়ার বিমান হামলায় কেঁপে ওঠে। এই ঘটনার পর আগামী সপ্তাহে ওই দুই দেশের মধ্যে যুদ্ধ আবহ আরও ভয়াবহ হতে পারে বলে মনে অনেকে করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE