×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

বাড়িতে বসে ২০ মিনিটেই অ্যান্টিবডি টেস্ট চালু হবে ব্রিটেনে?

সংবাদ সংস্থা
লন্ডন ১৯ জুলাই ২০২০ ১৪:০০
অ্যান্টিবডি পরীক্ষার এই অভিনব পদ্ধতির উদ্ভাবক অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও সহযোগীরা। ছবি- টুইটারের সৌজন্যে।

অ্যান্টিবডি পরীক্ষার এই অভিনব পদ্ধতির উদ্ভাবক অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও সহযোগীরা। ছবি- টুইটারের সৌজন্যে।

এ বার হয়তো বাড়িতে বসেই করোনার অ্যান্টিবডি টেস্ট করা সম্ভব হবে ব্রিটেনে। ২০ মিনিটের মধ্যেই সেই পরীক্ষার মাধ্যমে জেনে নেওয়া যাবে কেউ কখনও করোনাভাইরাসের সংস্পর্শে এস‌েছেন কি না। একটি ব্রিটিশ দৈনিকের খবর, সে দেশের সরকার এই ভাবেই বিনামূল্যে আমজনতার অ্যান্টিবডি টেস্ট করানোর পরিকল্পনা করেছে। তার জন্য গোপনে হিউম্যান ট্রায়ালও সেরে ফেলা হয়েছে।

ব্রিটিশ দৈনিক ‘দ্য ডেলি টেলিগ্রাফ’-এর খবর, এই অভিনব উদ্ভাবনটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও একটি ডায়াগনস্টিক সংস্থার কনসর্টিয়ামের। মানুষের উপর পরীক্ষা চালিয়ে তা ৯৮.৬ শতাংশ ক্ষেত্রে সফলও হয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ব্রিটিশ সরকারের অ্যান্টবডি পরীক্ষা কর্মসূচির প্রধান স্যর জন বেল বলেছেন, ‘‘এই অ্যান্টিবডি পরীক্ষা পদ্ধতিকে বেশ চমকপ্রদ বলে মনে হচ্ছে। এর ফলে তো আমরা বাড়িতে বসেই নিজেদের অ্যান্টিবডি পরীক্ষা করে নিতে পারব।’’

Advertisement

অ্যান্টিবডি টেস্ট করালে বোঝা যায়, কোভিড-সহ যে কোনও ভাইরাসের হানাদারি ঠেকানোর পক্ষে আমাদের দেহের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতা পর্যাপ্ত কি না। অথবা কতটা কম বা বেশি।

আরও পড়ুন: রাজ্যে এক দিনে সংক্রমিত ১ হাজার ৮৯৪, বাড়ল সংক্রমণের হার

আরও পড়ুন: তিন দিনে এক লাখ করোনা রোগী! দিশা কোথায়, প্রশ্ন উঠছে ১০ লক্ষ ছুঁয়ে​

এখনও পর্যন্ত ব্রিটেনে যে অ্যান্টিবডি পরীক্ষা পদ্ধতি সরকারি ভাবে অনুমোদিত, তাতে সেই পরীক্ষার জন্য রক্তের নমুনা পাঠাতে হয় প্যাথলজিক্যাল ল্যাবরেটরিতে। ফলে, সেই পরীক্ষার রিপোর্ট হাতে পেতে অনেকটা সময় লেগে যায়।

ব্রিটেনে অ্যাবিঙ্গডন হেল্‌থের চেয়ারম্যান ক্রিস হ্যান্ড জানিয়েছেন, এই অ্যান্টিবডি পরীক্ষা পদ্ধতি অন্তত ৩০০ জনের উপর চালানো হয়েছে। হ্যান্ডের কথায়, ‘‘৯৮.৬ শতাংশ ক্ষেত্রেই তা সফল হয়েছে।’’

Advertisement