Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

UK parliament: সন্তান কোলে হাউসে নয়, চিঠি এমপিকে

সংবাদ সংস্থা
লন্ডন ২৫ নভেম্বর ২০২১ ০৫:৪৪
তিন মাসের সন্তানকে কোলে নিয়ে স্টেলা ক্রিসি।

তিন মাসের সন্তানকে কোলে নিয়ে স্টেলা ক্রিসি।

তিন মাসের শিশু সন্তানকে কোলে নিয়েই পার্লামেন্টের বিতর্ক সভায় যোগ দিয়েছিলেন ব্রিটিশ লেবার পার্টির এমপি স্টেলা ক্রিসি। তবে তার জন্য প্রশংসা তো দূরের কথা, ভবিষ্যতে শিশু সন্তানকে নিয়ে হাউস অব কমন্সের বৈঠকে না-আসার জন্য চিঠি পাঠানো হল তাঁকে। কর্তৃপক্ষের পাঠানো সেই ই-মেলের অংশ টুইট করেছেন স্টেলা। কর্মরত মায়েদের অধিকার নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। এই ঘটনায় সমালোচনার ঝড় উঠেছে নেট দুনিয়াতে।

স্টেলা জানিয়েছেন, মঙ্গলবার ওয়েস্টমিনস্টার হলে একটি বিতর্ক সভায় তিন মাসের ছোট্ট ছেলেকে নিয়ে গিয়েছিলেন তিনি। একরত্তি ছেলে এখনও শুধু মায়ের দুধ খায়। এবং সে দিন পুরো সময়টা সে ঘুমিয়েই ছিল।

দিনের শেষে চেয়ারম্যানের ব্যক্তিগত সচিব তাঁকে ই-মেল করে জানান, সেপ্টেম্বরে সংশোধিত হাউসের নিয়ম অনুযায়ী শিশুদের নিয়ে হাউসে বসা যাবে না। ৪২ নম্বর অনুচ্ছেদে এটির উল্লেখ রয়েছে। ওয়েস্টমিনস্টার হলের কোনও বিতর্ক সভাতেও একই নিয়ম বলবৎ থাকবে।

Advertisement

স্টেলা বলেছেন, ‘‘এই চিঠিটাই তো আমার কাছে সবচেয়ে বড় খবর ছিল। শুনে খুশি হলাম, এখানে নিয়ম মানে এক জন এমপিকে কথা বলতে বাধা দেওয়া।’’ স্টেলা জানিয়েছেন, এটি প্রথম বার নয়, এর আগেও কন্যা সন্তানকে নিয়ে কাজে যোগ দিয়েছেন তিনি। কিন্তু এ ভাবে কখনও তাঁকে নিয়ম ভাঙার অভিযোগের মুখে পড়তে হয়নি। স্টেলার মতে, আজকের দিনে মায়েরা একই সঙ্গে ঘরে-বাইরে কাজ সামলাতে অভ্যস্ত। এই ধরনের ফতোয়া কর্মরত মায়েদের পদে পদে বাধা তৈরি করবে।

এই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন হাউসের স্পিকার স্যর লিন্ডসে হয়েল। এমপি-দের উদ্দেশে তিনি বলেছেন, বাবা-মায়েরা হাউসের কাজে পুরোপুরি যোগ দেবেন, এটা নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ। তার জন্যে আমাদের নার্সারি রয়েছে। হয়েলের মতে, ‘কোনও নিয়মকে তার প্রেক্ষাপটের সাপেক্ষে বিচার করা উচিত। সময়ের সঙ্গে তা বদলে যেতেও পারে।’’ ব্রিটিশ উপ-প্রধানমন্ত্রী ডমিনিক র‌্যাব বলেছেন, স্টেলার প্রতি তাঁর পূর্ণ সহানুভূতি রয়েছে। তবে শিশু সন্তানকে নিয়ে হাউসে যোগ দেওয়ার বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত, সে দিকেই ইঙ্গিত করেছেন তিনি।

মায়েদের আরও বেশি করে রাজনীতিতে যোগদানের জন্য বহু দিন ধরেই অনলাইনে প্রচার চালিয়ে আসছেন স্টেলা। এ দিন নিয়ম ভঙ্গের ই-মেলটি টুইট করে ক্ষুব্ধ স্টেলা বলেন, ‘‘মনে হচ্ছে... এই পার্লামেন্ট মায়েদের কথা আর শুনতে চায় না, মায়েদের আর দেখতে চায় না।’’

ব্রিটিশ পার্লামেন্টে এমন ঘটনা তো প্রথম নয়। এর আগে ২০১৮ সালে প্রাক্তন ডেমোক্র্যাট এমপি জো সুইনসো দুধের শিশুকে নিয়ে হাউসের বিতর্ক সভায় যোগ দিয়েছিলেন। ভাইরাল হয়েছিল সেই ছবি। সে বছরই রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় ছেলে কোলে যোগ দিয়ে হইচই ফেলে দিয়েছিলেন নিউজ়িল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন। অনেকের প্রশ্ন, তা হলে নিয়ম কি সকলের জন্যে এক নয়। লেবার পার্টির এমপি অ্যালেক্স ডেভিস-জোন্স জানিয়েছেন, ছেলেকে নিয়ে হাউসের কাজে যোগ দিতে তাঁকে আশ্বস্ত করেছিলেন স্পিকার হয়েল। তাঁকে বলা হয়েছিল, প্রয়োজনে হাউসেই শিশুকে দুধ খাওয়াতে পারবেন মা।



Tags:

আরও পড়ুন

Advertisement