Advertisement
১৮ মে ২০২৪
Afghanistan Diplomat

দুবাই থেকে সোনা পাচারের চেষ্টার অভিযোগ, ‘অপমানিত’ হয়ে পদত্যাগ আফগান কূটনীতিকের

দুই বছরেরও বেশি সময় ধরে মুম্বইয়ের আফগান কনস্যুলেটে কাজ করছিলেন জ়াকিয়া। গত বছরের শেষের দিকে তিনি নয়াদিল্লিতে আফগানিস্তানের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হিসাবে দায়িত্ব সামলেছিলেন।

Afghan diplomat caught smuggling gold, resigns due to \\\'personal attacks\\\'

জ়াকিয়া ওয়ারদাক। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ১২:৩১
Share: Save:

দুবাই থেকে না কি বিপুল পরিমাণ সোনা পাচার করছিলেন তিনি! এই খবর প্রকাশ্যে আসার পরেই নিজের পদ থেকে পদত্যাগ করলেন আফগান কূটনৈতিক জ়াকিয়া ওয়ারদাক। যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে আন্তর্জাতিক কূটনৈতিক মহলে।

দুই বছরেরও বেশি সময় ধরে মুম্বইয়ের আফগান কনস্যুলেটে কাজ করছিলেন জ়াকিয়া। গত বছরের শেষের দিকে তিনি নয়াদিল্লিতে আফগানিস্তানের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হিসাবে দায়িত্ব সামলেছিলেন। সেই জ়াকিয়ার থেকেই ২৫ কেজি সোনা উদ্ধার করেছিল ডিরেক্টর অফ রেভিনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই)! অভিযোগ, তিনি ওই সোনা দুবাই থেকে ভারতে পাচার করার চেষ্টা করছিলেন। এই ঘটনা প্রকাশ্যে আসার পর থেকেই তাঁকে ব্যক্তিগত আক্রমণ করা হচ্ছে বলে অভিযোগ তোলেন জ়াকিয়া। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে জ়াকিয়া বলেন, ‘‘আমাকে এবং আমার পরিবারকে একের পর এক ব্যক্তিগত আক্রমণ করা হচ্ছে। তাতে আমার সম্মানহানি ঘটেছে। তাই আমি পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি।’’

উল্লেখ্য, গত মাসের ২৫ তারিখ ১৮ কোটি ৬০ লক্ষ মূল্যের সোনা-সহ ধরা পড়েন জ়াকিয়া। গোপন সূত্রে খবর পেয়ে ডিআরআই আধিকারিকেরা অভিযান চালিয়েছিলেন মুম্বই বিমানবন্দরে। দুবাই থেকে মুম্বইগামী বিমানে করে ছেলেকে নিয়ে ভারতে আসেন ওই আফগান কূটনীতিক। ডিআরআই আধিকারিকেরা তাঁদের সঙ্গে থাকা জিনিসপত্র তল্লাশি করেন। একই সঙ্গে জ়াকিয়ার দেহও তল্লাশি করা হয়। সেই তল্লাশি চালানোর সময়ই সোনার বার নজরে আসে ডিআরআই আধিকারিকদের। জ়াকিয়া ওই সোনার বার সম্পর্কিত কোনও বৈধ কাগজ দাখিল করতে পারেননি। তার পরই ওই সোনা বাজেয়াপ্ত করা হয় বলে খবর। জ়াকিয়ার বিরুদ্ধে শুল্ক আইনের অধীনে সোনা পাচার মামালা দায়ের করা হলেও তাঁকে গ্রেফতার করা হয়নি।

মুম্বই বিমানবন্দরে বিপুল পরিমাণ সোনা-সহ ধরা পড়ার পরেই এই বিষয়ে একাধিক ব্যক্তিগত আক্রমণের সম্মুখীন হতে হয়েছে বলে জানান জ়াকিয়া। শনিবার তার জেরেই পদত্যাগ করলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan Mumbai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE