Advertisement
২০ এপ্রিল ২০২৪
Russia-Ukraine Crisis

Ukraine-Russia Conflict: ২ মার্চের মধ্যে ইউক্রেনের দখল চান পুতিন, দাবি রাশিয়ার প্রাক্তন উপ-বিদেশমন্ত্রীর

যুদ্ধ শুরুর আগে ইউক্রেনকে অনেক সহজেই মাত দেবে বলে ভেবেছিল রাশিয়া। কিন্তু ইউক্রেন যে রণকৌশল দেখিয়েছে, তা মস্কোকেও অবাক করেছে ।

ভ্লাদিমির পুতিন।

ভ্লাদিমির পুতিন। গ্রাফিক: সনৎ সিংহ

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৪৭
Share: Save:

২ মার্চের মধ্যে ইউক্রেনের দখলে নিতে চান পুতিন। এমনটাই জানালেন রাশিয়ার প্রাক্তন উপ বিদেশমন্ত্রী আন্দ্রেই ফেদোরভ। মার্চ মাসের প্রথম দু’দিন ইউক্রেনের জন্য গুরুত্বপূর্ণ বলেও তিনি জানান। আলজাজিরা সংবাদ সংস্থার সঙ্গে একটি সাক্ষাত্কারে তিনি এই মন্তব্য করেন।

তিনি বলেন, ‘‘যুদ্ধ শুরুর প্রথমেই পুতিন নির্দেশ দিয়েছিলেন ২ মার্চের মধ্যে এই যুদ্ধ শেষ করতে হবে।’’

তবে যুদ্ধ শুরুর আগে ইউক্রেনকে অনেক সহজেই মাত দেবে বলেই ভেবেছিল রাশিয়া। কিন্তু ইউক্রেন যে রণকৌশল দেখিয়েছে, তা মস্কোকেও অবাক করেছে বলেও তিনি মন্তব্য করেন।

একই সঙ্গে মস্কো-কিভের মধ্যে আলোচনা হচ্ছে সোমবার। সেই আলোচনা নিয়েও তিনি যথেষ্ট আশাবাদী বলেই আন্দ্রেই জানিয়েছেন।তিনি বলেন, ‘‘কোনও রকম পূর্বশর্ত ছাড়াই এই আলোচনা হওয়া উচিত। আমি আমার কিভের বন্ধুদের এবং নেতাদের পরিস্থিতি জানি। তারা আলোচনায় বসতে এবং কথা বলতে রাজি কিন্তু কোনও রকম পূর্বশর্ত ছাড়া।’’

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি আগেই জানিয়েছিলেন, বেলারুশ সীমান্তে আলোচনায় বসবে রাশিয়া এবং ইউক্রেন। সেই আলোচনা ইতিমধ্যেই শুরু হয়েছে বলে জানা গেছে। ইউক্রেনের উপর পুরোদস্তুর আক্রমণ শুরু হওয়ার পর থেকে এই প্রথম আলোচনায় বসল দুই দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE