Advertisement
০৪ মে ২০২৪
Russia

Ukraine Russia Conflict: ইউক্রেনের যুদ্ধে প্রায় দম ফুরিয়ে আসছে পুতিন বাহিনীর, দাবি ব্রিটিশ গোয়েন্দা সংস্থার

ব্রিটেনের গোয়েন্দা সংস্থার দাবি, রাশিয়ার পাল্লা ভারী হলেও আগামী কয়েক সপ্তাহে সেনার জোগান দিতে অসুবিধা হবে। যুদ্ধ থামাতে হবে তাদের।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কলোরাডো শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ১৫:২৫
Share: Save:

ইউক্রেনের বিরুদ্ধে একটানা যুদ্ধে প্রায় দম ফুরিয়ে আসছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সেনাবাহিনীর। আগামী কয়েক সপ্তাহে যুদ্ধবিরতি ঘোষণা করতে হতে পারে রুশ সেনাবাহিনীকে। বৃহস্পতিবার এমন দাবি করলেন ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই১৬–এর প্রধান রিচার্ড মুর।

আমেরিকার কলোরাডোয় নিরাপত্তা বিষয়ক একটি সম্মেলনে উপস্থিত ছিলেন গোয়েন্দাপ্রধান। তাঁর দাবি, ‘‘ইউক্রেনের যুদ্ধে কৌশলগত ভুল করেছেন পুতিন। যুদ্ধ অবশ্য এখনও শেষ হয়নি। গত কয়েক মাসে রাশিয়ার সেনাবাহিনীর পাল্লাই ভারী। যে শহরেরই দখল নিয়েছে, তা একেবারে ছারখার করে দিয়েছে। তবে আমার মনে হয় যে পুতিনের বাহিনীর দম ফুরিয়ে আসার জোগাড় হয়েছে। এটাও মনে হয় যে আগামী কয়েক সপ্তাহে ইউক্রেনে সেনা পাঠাতে অসুবিধায় পড়বে রাশিয়া। কোনও ভাবে যুদ্ধ থামাতে হবে তাদের। আর সে সময়ই ইউক্রেনীয়রা পাল্টা আঘাত হানবেন। তাঁদের মনোবল এখনও তুঙ্গে। পাশাপাশি, প্রচুর সংখ্যক অস্ত্রশস্ত্রও পাচ্ছে ইউক্রেন।’’

কোন তথ্যের ভিত্তিতে এই মত ব্যক্ত করেছেন মুর, তা-ও জানিয়েছেন তিনি। মুরের দাবি, বিভিন্ন ইউরোপীয় শহর থেকে সম্প্রতি ৪০০-র বেশি রুশ গোয়েন্দা আধিকারিককে বরখাস্ত করা হয়েছে বলে রিপোর্ট পাওয়া গিয়েছে। পাশাপাশি, গ্রেফতার হয়েছেন বহু ছদ্মবেশী গোয়েন্দা।

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ চলাকালীন পুতিনের শারীরিক অবস্থার অবনতি হচ্ছে বলে জল্পনা অবশ্য উড়িয়ে দিয়েছেন মুর। জল্পনা চলছিল যে ক্যানসার, পার্কিনসন্স বা অন্য রোগে ভুগছেন তিনি। তবে মুরের দাবি, পুতিন পুরোপুরি সুস্থ! যদিও এটি তাঁর ব্যক্তিগত মত বলে জানিয়েছেন মুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE