Advertisement
১৯ মে ২০২৪
Joe Biden

কৃত্রিম মেধা নিয়ে নির্দেশে সই বাইডেনের

আমেরিকায় প্রেসিডেন্টের কোনও এগ্‌জ়িকিউটিভ নির্দেশে সই করার অর্থ হল, দেশের আইনপ্রণেতারা এখনও পর্যন্ত বিষয়টি নিয়ে কোনও নীতি বানাননি।

An image of Joe Biden

জো বাইডেন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ০৮:১৭
Share: Save:

কৃত্রিম মেধার (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, সংক্ষেপে এ আই) ব্যবহার এবং সুরক্ষাবিধি নিয়ে একটি এগ্‌জ়িকিউটিভ নির্দেশে সই করলেন আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন। প্রেসিডেন্ট জানিয়েছেন, যে সব সংস্থা এই ধরনের কৃত্রিম মেধা নিয়ে কাজ করছে, তাদের সঙ্গে সরকারের খুব শীঘ্রই সব ধরনের আলোচনা সেরে ফেলা উচিত।

প্রেসিডেন্টের চিফ অব স্টাফ জেফ জ়াইয়্যান্টসের কথায়, ‘‘প্রেসিডেন্ট এক সময়ে বলেছিলেন বিষয়টি নিয়ে আমরা আদৌ সাধারণ সরকারি গতিতে এগোতে পারব না।’’ অর্থাৎ বাইডেন এর দ্রুত নিষ্পত্তি চেয়েছেন বলে ইঙ্গিত করেছেন জেফ। বাইডেন যে নির্দেশে সই করেছেন, সেখানে বলা হয়েছে, যে সব সংস্থা কৃত্রিম মেধা নিয়ে কাজ করছে বা ভবিষ্যতে করবে, গ্রাহকদের স্বার্থ রক্ষা করতে তাদের কিছু নির্দিষ্ট নিয়মাবলি তৈরি করতে হবে।

আমেরিকায় প্রেসিডেন্টের কোনও এগ্‌জ়িকিউটিভ নির্দেশে সই করার অর্থ হল, দেশের আইনপ্রণেতারা এখনও পর্যন্ত বিষয়টি নিয়ে কোনও নীতি বানাননি। এ ক্ষেত্রে আমেরিকান কংগ্রেসের থেকেও প্রেসিডেন্ট বাইডেন এক ধাপ এগিয়ে থাকলেন বলে মনে করা হচ্ছে। প্রেসিডেন্ট জানিয়েছেন, তিনি এই নির্দেশে সই করার ক্ষেত্রে ‘ডিফেন্স প্রোডাকশান অ্যাক্ট’ প্রয়োগ করেছেন। যেখানে বলা আছে, আমেরিকার প্রেসিডেন্ট চাইলে কিছু ব্যতিক্রমী ক্ষেত্রে বেসরকারি সংগঠনগুলিকে তাদের কার্যবিধি সংক্রান্ত নির্দেশও দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden USA Artificial Intelligence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE