Advertisement
২৪ জুলাই ২০২৪
Joe Biden

রমজানের শুভেচ্ছাবার্তায় বাইডেনের মুখে চিনের উইঘুর এবং মায়নমারের রোহিঙ্গা মুসলিমদের কথা

শিনজিয়াংয়ের স্বাধীনতাপন্থী মুসলিমদের উপর চিনা ফৌজের অত্যাচার এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা নিয়ে দীর্ঘ দিন ধরেই সরব আমেরিকা-সহ পশ্চিমি দুনিয়া।

Joe Biden.

রমজানের শুভেচ্ছাবার্তা জানালেন জো বাইডেন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ০৯:০৮
Share: Save:

পবিত্র রমজানের সূচনায় বিশ্বের মুসলিম জনগোষ্ঠীকে শুভেচ্ছা জানালেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। আর তাঁর সেই শুভেচ্ছাবার্তায় পৃথক ভাবে উল্লেখ করা হল দুই নিপীড়িত মুসলিম জনগোষ্ঠী, চিনের ইউঘুর এবং মায়ানমারের রোহিঙ্গা সম্প্রদায়ের কথা।

হোয়াইট হাউসের তরফে বাইডেনের বিবৃতি প্রকাশ করা হয়েছে বৃহস্পতিবার। তাতে লেখা রয়েছে, ‘‘চিনের শিনজিয়াংয়ে বসবাসকারী উইঘুর, বার্মার (মায়ানমার) রোহিঙ্গা-সহ বিশ্ব জুড়ে যে সব জায়গায় মুসলিম সম্প্রদায়ের মানুষ নিপীড়নের শিকার হচ্ছেন, আমেরিকার এবং তাঁর সহযোগীরা তাঁদের প্রতি সহমর্মিতা জানাচ্ছে।’’ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্ক ও সিরিয়ার নাগরিক এবং পাকিস্তানের বন্যাদুর্গতদেরও কথাও এসেছে আমেরিকার প্রেসিডেন্টের বিবৃতিতে।

শিনজিয়াংয়ের স্বাধীনতাপন্থী মুসলিমদের উপর চিনা ফৌজের অত্যাচার এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা নিয়ে দীর্ঘ দিন ধরেই সরব আমেরিকা-সহ পশ্চিমি দুনিয়া। কিন্তু রোহিঙ্গা মুসলিমদের উপর মায়ানমারের সামরিক জুন্টা সরকারের নিপীড়ন নিয়ে বরাবরই ‘সংযত’ প্রতিক্রিয়া জানিয়েছে ওয়াশিংটন। এই পরিস্থিতিতে বাইডেনের বিবৃতি ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছে কূটনৈতিক মহলের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE